সংবাদ শিরোনাম :
আজব এক ঘড়ি, মেরামতে খরচ হয় ৫০০ কোটি!

আজব এক ঘড়ি, মেরামতে খরচ হয় ৫০০ কোটি!

আজব এক ঘড়ি, মেরামতে খরচ হয় ৫০০ কোটি!
আজব এক ঘড়ি, মেরামতে খরচ হয় ৫০০ কোটি!

চিত্র-বিচিত্র ডেস্ক : শখের ঘড়ি নষ্ট হলে আমরা সাধারণত মেরামত করার জন্য ঘড়ি মেকানিক্সের কাছে যায়। ঠিক ঠাক করাতে সাধারণত সর্বোচ্চ খরচ হলে ১০০-১৫০ টাকা কিংবা একটু দামী ঘড়ি হলে ৪০০-৫০০ টাকা খরচ হয়। কিন্তু কখনো শুনেছেন, কোন ঘড়ি মেরামতে প্রায় ৫০০ কোটি টাকা খরচ হয়।

অবিশ্বাস্য হলেও এটাই সত্য। পৃথিবীর সবচেয়ে বিখ্যাত ঘড়ি ‘বিগ বেন’ মেরামতের জন্য কয়েক মাস সময় লাগে। আর এর মেরামত ব্যয় ধরা হয়েছে ৪০ মিলিয়ন পাউন্ড বা ৪৮০ কোটি টাকা। লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের অন্যতম অংশ ওয়েস্ট মিনিস্টার ভবনে ১৮৫৯ সালে এটি নির্মিত হয়। ব্রিটেনসহ গোটা পৃথিবীজুড়ে ইংরেজি নববর্ষ উদযাপনের কেন্দ্রবিন্দুতে থাকে এই ঘড়িটি।

হাউজ অব কমনস এর অর্থ কমিটির একটি দল জানিয়েছে, প্রথমত এটির প্রাথমিক মেরামত খরচ ধরা হয়েছিল ৪৯ লাখ পাউন্ড। কিন্তু অন্যান্য কিছু কারিগরী ত্রুটি থাকায় সর্বসাকুল্যে ‘বিগ বেনের’ মেরামত খরচ ধরা হয়েছে ৪ কোটি পাউন্ড বা ৪৮০ কোটি টাকা। মেরামত কাজের জন্য ঘড়িটি চার মাস বন্ধ রাখা হয়। ১৫৬ বছর বয়সের মধ্যে এই প্রথম এতো দীর্ঘদিন বন্ধ ছিল বিশ্বখ্যাত এই ঘড়িটি। এর আগে ১৯৭৬ সালে ‘বিগ বেন’ নয় মাস ব্যাপী মেরামতকালের মধ্যে ২৬ দিন বন্ধ ছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com