লোকালয় ২৪

আগুন নেভাতে জি-৭’র ২০০ কোটির প্রস্তাব ফিরিয়ে দিল ব্রাজিল

আগুন নেভাতে জি-৭’র ২০০ কোটির প্রস্তাব ফিরিয়ে দিল ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক- বিশ্বের শিল্পোন্নত সাতটি দেশ নিয়ে গঠিত সংস্থা- দ্য গ্রুপ সেভেনের (জি-৭) প্রস্তাব ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। দেশটির সরকারের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, অ্যামাজন অরণ্যের বিধ্বংসী আগুন নেভানোর জন্য প্রায় ২০০ কোটি টাকা তারা নেবেন না।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার জানান, তারা ২২ মিলিয়ন ডলারের অর্থ ছাড় করেছেন।

অর্থ না নেওয়ার কারণ হিসেবে কেনো যুক্তি দাঁড় করাননি ব্রাজিলের কর্মকর্তারা। তবে দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো ফ্রান্সের সমালোচনা করে বলেন, দেশটি তাদের সঙ্গে উপনিবেশের মতো আচরণ করছে।

ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রী এর আগে দাবি করেন, আমাজনের আগুন নিয়ন্ত্রণের বাইরে নয়।

আগুন নেভাতে ব্রাজিল ইতিমধ্যে সামরিক বাহিনী নামিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, প্রায় ৪৪ হাজার সৈন্য আমাজনের আগুন নেভাতে কাজ করছে। সাতটি রাজ্যে সামরিক বাহিনীর হস্তক্ষেপের বিষয়টিও অনুমোদন করা হয়েছে। ব্যবহার করা হচ্ছে যুদ্ধবিমানও।

এদিকে আমাজনের অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনার শিকার হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। এর আগে অগ্নিকাণ্ডের জন্য বেসরকারি সংস্থাগুলোকে (এনজিও) দায়ী করেন তিনি। যেসব এনজিওর তহবিল বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে, তারা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে আমাজনে আগুন দিচ্ছে বলে অভিযোগ করেন প্রেসিডেন্ট। তবে এর সপক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি।

পরিসংখ্যান বলছে, অতীতে কখনো আমাজনে এত অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা দ্য ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (ইনপে) জানিয়েছে, চলতি বছরের প্রথম আট মাসে আমাজনে রেকর্ডসংখ্যক আগুন লাগার ঘটনা ঘটেছে। গত বছরের এই সময়ের তুলনায় এ বছর ৮৫ শতাংশ বেশি আগুন লেগেছে। চলতি বছরের ২৪ আগস্ট পর্যন্ত আমাজনে অন্তত ৮০ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

পৃথিবীতে মোট অক্সিজেনের প্রায় ২০ শতাংশই সরবরাহ করে আমাজন। প্রায় ৩০ লাখ স্বতন্ত্র প্রজাতির গাছপালা ও প্রাণীর আবাসস্থল এই আমাজন। এর বেশিরভাগ এলাকাই ব্রাজিলে বিস্তৃত। প্রতিবছর মিলিয়ন মিলিয়ন টন কার্বন ডাই–অক্সাইড শোষণ করে নেয় আমাজনের বিস্তৃত বনাঞ্চল। আমাজনের আগুনের ভয়াবহতার কারণে এই বন রক্ষায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আবেদন জানানো হচ্ছে।