আইএসের শামিমার নাগরিকত্ব বাতিল করছে যুক্তরাজ্য

আইএসের শামিমার নাগরিকত্ব বাতিল করছে যুক্তরাজ্য

আইএসের শামিমার নাগরিকত্ব বাতিল করছে যুক্তরাজ্য
আইএসের শামিমার নাগরিকত্ব বাতিল করছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামিমা বেগম যুক্তরাজ্যের নাগরিকত্ব হারাতে যাচ্ছেন। ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় শামিমার নাগরিকত্ব প্রত্যাহারের নির্দেশ দিয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে বিবিসি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা জানিয়েছেন, ১৯ বছর বয়সী শামিমার আরেকটি দেশের নাগরিক হওয়ার সুযোগ থাকায় তার ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়া সম্ভব।

শামিমার পারিবারিক আইনজীবী তাসনিম আকুনজি জানিয়েছেন, তারা সরকারের এই সিদ্ধান্তে অসন্তুষ্ট। এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার জন্য তারা সব ধরণের আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবেন।

২০১৫ সালে বেথনাল গ্রিন একাডেমির নবম শ্রেণির শিক্ষার্থী শামীমা ও তার সহপাঠী আরেকজন বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিক খাদিজা সুলতানাসহ তিনজন মেয়ে আইএসে যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমান। আইএস ঘাঁটিতে ধর্মান্তরিত এক ডাচকে বিয়ে করা শামিমা এখন নয় মাসের অন্তঃসত্ত্বা। এর আগে তার দুটি সন্তান হলেও তারা মারা গেছে। সিরিয়ার উত্তরাঞ্চলে আশ্রয় পাওয়া শামিমা এখন তার গর্ভের সন্তানকে বাঁচাতে চান। আর এর জন্যই তিনি ফিরতে চান লন্ডনে।

শামিমার মায়ের কাছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো একটি চিঠি ব্রিটিশ টেলিভিশন চ্যানেল আইটিভির হস্তগত হয়েছে। চিঠিতে সরকারের সিদ্ধান্ত শামিমাকে জানিয়ে দেওয়ার জন্য তার মাকে বলা হয়েছে।

সোমবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে শামিমা জানিয়েছেন, বাংলাদেশি বংশোদ্ভূত হলেও তিনি কখনো বাংলাদেশে যাননি। এমনকি তার বাংলাদেশি পাসপোর্টও নেই।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে স্বরাষ্ট্রমন্ত্রী সুস্পষ্টভাবে জানিয়েছেন যে, ব্রিটেন ও এই দেশে যারা বাস করেন তাদের নিরাপত্তাই অগ্রগণ্য।’

শামিমার নাগরিকত্ব প্রত্যাহারের বিষয়টি উল্লেখ না করলেও তিনি বলেন, ‘নাগরিকত্ব প্রত্যাহারের বিষয়টি হালকাভাবে নেওয়া হয় না এবং সব ধরণের প্রাপ্ত প্রমাণের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com