লোকালয় ২৪

অন্যান্য দলগুলোর সঙ্গে সংলাপে বসতে রাজি প্রধানমন্ত্রী: কাদের

অন্যান্য দলগুলোর সঙ্গে সংলাপে বসতে রাজি প্রধানমন্ত্রী: কাদের

লোকালয় ডেস্কঃ  জাতীয় ঐক্যফ্রন্ট ও বিকল্প ধারার পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও সংলাপে বসতে রাজি আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার যোগাযোগ মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি এ্যানিক বর্ডিন এবং জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেনহোতির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপের বিষয়ে আন্তরিক। তিনি সব দলের সঙ্গে সংলাপ করতে চান। জাতীয় ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্ট ছাড়াও অন্য দলগুলোর সঙ্গে আলোচনায় বসতে চান তিনি। যারা (যেসব দল) প্রস্তাব দেবেন তাদের সঙ্গেই সংলাপে বসবেন প্রধানমন্ত্রী।

সেতুমন্ত্রী বলেন, ঐক্যফ্রন্টের সঙ্গে আলোচনা যাই হোক সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই। তারা হয়তো সংবিধান এলাও করে না এমন বিষয়ে আলোচনা করতে চাইবে। কিন্তু আমরা বলবো সংবিধানের মধ্যে থেকেই আলোচনা হতে পারে।

তিনি আরো বলেন, সংলাপে আগামীর রাজনীতি সম্পর্কে অনেক কিছুই জানা যাবে। ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের বাইরেও অন্য দল বা জোটের সঙ্গেও আলোচনা হতে পারে।

ওবায়দুল কাদের বলেন, ফ্রান্স জার্মানির রাষ্ট্রদূত সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। সংবিধান সংশোধন নিয়ে ঐক্যফ্রন্ট আলোচনা করলে তারও জবাব দেওয়া হবে।

তিনি বলেন, বিএনপির সঙ্গে সংলাপটাতো জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপেই কাভার হয়ে যাবে। তাছাড়া সময়ও নেই। আগামী ৪, ৫ কিংবা ৬ তারিখ যদি নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে যায় তাহলে তো বেশি সময় পাওয়া যাবে না।

অন্যদিকে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদও সংলাপ চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন জানান ওবায়দুল কাদের।