সংবাদ শিরোনাম :
৭ মার্চের ভাষণে আগ্রহ বাড়ছে তরুণ প্রজন্মের

৭ মার্চের ভাষণে আগ্রহ বাড়ছে তরুণ প্রজন্মের

lokaloy24.com

বর্তমানে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের একাধিক পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি পাঠ্য করা হয়েছে। উচ্চ শিক্ষায় ৪৬টি পাবলিক বিশ^বিদ্যালয়ের মধ্যে ১০টিতে ভাষণটিকে সিলেবাসভুক্ত করা হয়েছে। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভাষণের ওপর নানা সেমিনারও হচ্ছে। এর বাইরে জাতীয় দিবসগুলোতে বঙ্গবন্ধুর জীবনীর ওপর শিক্ষার্থীদের বক্তৃতা দিতে হয়। এর মাধ্যমে বর্তমান প্রজন্ম এই ভাষণের নানাদিক সম্পর্কে জানতে পারছে।

সংশ্লিষ্টরা বলছেন, নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তুলে ধরতে গ্রাফিক, নভেলসহ নানা মাধ্যমে তার জীবনী প্রচারে সক্রিয় আছে আওয়ামী লীগের গবেষণা সংস্থা সিআরআই। তারা মনে করছেন, শেখ মুজিবুর রহমানের জীবনের নানা দিক যত বেশি তুলে ধরা হবে, তরুণ প্রজন্ম তার মতাদর্শের প্রতি তত বেশি আকৃষ্ট হবে। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে ইউটিউবসহ নানা অনলাইন প্ল্যাটফর্মে শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ ভাষণগুলো আপলোড করা হয়েছে। ফলে তরুণ প্রজন্ম বঙ্গবন্ধুকে জানার সুযোগ পাচ্ছে।

এ বিষয়ে অধ্যাপক ড. আনিসুজ্জামান ভোরের কাগজকে বলেন, এই ভাষণটি যারা শুনবে তারা এর প্রভাব সম্পর্কে জানতে পারবে। অনেক ক্ষেত্রে ভাষণটি মুদ্রিত আকারেও প্রচার করা হয়-এতেও তরুণ প্রজন্ম ভাষণটি সম্পর্কে জানতে পারবে। এছাড়া ভাষণটি বাজানো এবং শোনানোর ফলেও তরুণ প্রজন্মসহ সবার কাছে ভাষণটি পৌঁছে গেছে বলে মনে করেন তিনি।

বিশ্লেষণে দেখা গেছে, ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে ১৮ মিনিটের ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির মুক্তি না হওয়া পর্যন্ত স্বাধীনতা সংগ্রামের আহ্বান জানান। আবেগী বক্তব্যে ও দিকনির্দেশনায় ওই ভাষণটি ছিল অনবদ্য। ওই ভাষণে সরাসরি স্বাধীনতার কথা না বললেও বাঙালিকে তিনি স্বাধীনতার জন্য প্রস্তুত করেন। বক্তৃতার শেষ অংশে তিনি ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ ঘোষণা দিয়ে স্পষ্টভাবেই স্বাধীনতার ডাক দেন।

সেদিনের ওই ভাষণ বর্তমান প্রজন্মকে অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী শেখায়। মাথানত না করে অবিচল থেকে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখায়। এর প্রতিটি শব্দ, প্রতিটি বাক্য একেকটি স্বতন্ত্র অর্থ বহন করে, নতুন বার্তা দেয়। এই ভাষণ শেখ মুজিবুর রহমানকে রাজনীতির কবি হিসেবে স্বীকৃতি দিয়েছে। ২০১৭ সালে এই ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো।

অথচ ১৯৭৫-১৯৯৬ সাল পর্যন্ত এবং ২০০১-২০০৬ পর্যন্ত বিভিন্ন মাধ্যমে শেখ মুজিব উপেক্ষিত ছিলেন। ওই সময় ভাষণটি বাজানো বা প্রচারেও ছিল বাধা-নিষেধ। কিন্তু এখন বিশেষ করে জাতীয় শোক দিবস ১৫ আগস্টে দেশজুড়ে আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ব্যাপকভাবে প্রচার করে। এরপর থেকেই ভাষণটি তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করে, প্রেরণার উৎস হিসেবে কাজ করে, এগিয়ে যাওয়ার শক্তি জোগাতে কাজ করে।

সত্যিই কি তরুণ প্রজন্ম বঙ্গবন্ধু ভাষণ সম্পর্কে জানতে পারছে- এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহজাবিন বিনতে তাবাসসুম বলেন, আমরা বঙ্গবন্ধুর অবদান জানতে পারতাম না। অনেক ধোঁয়াশা ছিল। ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়ার পর থেকে তার সম্পর্কে জানতে শুরু করি। ইডেন কলেজের শিক্ষার্থী দীপা আহমেদ বলেন, ১৮ মিনিটের ওই ভাষণ যে আয়ত্ত করতে পেরেছে তার জীবনে আর কোনো কিছুর দরকার নেই। তার মতে, ওই ভাষণেই রয়েছে অন্যায়ের প্রতিবাদ, আছে দাবি আদায়ের সব কৌশল।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সাবেক সদস্য অধ্যাপক ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী (রতন সিদ্দিকী) বলেন, নিম্নমাধ্যমিক পর্যায়ের পাঠ্যবইয়ে ভাষণটি যুক্ত হওয়ার কারণে ছোট বয়স থেকে একজন শিক্ষার্থী ভাষণটি সম্পর্কে জানতে পারছে। এতে তাদের কাছে এটি আকর্ষণীয় হয়েছে। এই ভাষণের ভেতরে ইতিহাসের পর্যায়ক্রমিকতা আছে। এরমধ্যে একটি অন্তর্নিহিত ব্যঞ্জনা আছে। বঙ্গবন্ধু সরাসরি কিছু বলছেন না। কিন্তু ব্যঞ্জনার ভেতর দিয়ে সব বলে দিচ্ছেন। কিশোর বয়সেই ভাষণের নানাদিক জেনে আত্মস্থ করতে পেরেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ২০১৫ সালে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর সেই ভাষণসহ মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরে ‘বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ স্টাডিজ’ নামে একটি বিভাগ চালু হয়েছে। এছাড়া ‘স্বাধীন বাংলাদেশের উত্থানের ইতিহাস’ শিরোনামে একটি কোর্স বাধ্যতামূলকভাবে সব বিভাগের প্রথম সেমিস্টারে পড়ানো হয়। জাতীয় বিশ^বিদ্যালয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় নামে একটি বিষয় বাধ্যতামূলকভাবে পড়তে হয়। অন্যান্য বিশ^বিদ্যালয়েও নানা নামে ৭ মার্চের ভাষণসহ মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ্য করা হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ-তরুণীরাও ভাষণ সম্পর্কে জানতে পারছে।

জানতে চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন ভোরের কাগজকে বলেন, ভাষণটি যত বেশি তরুণ প্রজন্মের কাছে পৌঁছানো যাবে ততই মঙ্গল। পৌঁছানোর পথ সম্পর্কে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে ভাষণটি পাঠ্য করতে হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ‘বাংলাদেশ স্টাডিজ’ নামে একটি বইকে পাঠ্য করে তাতে ভাষণসহ মুক্তিযুদ্ধের নানাদিক তুলে ধরতে হবে। তাতেই পুরো বিষয় তরুণ প্রজন্ম জানতে পারবে এবং সুফল পাওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, পাঠ্যবইয়ের মাধ্যমে তরুণ প্রজন্ম ৭ মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে জানতে পেরেছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিভিন্ন ক্লাসে ভাষণটি পড়ানো হয় কি না- জানতে চাইলে তিনি বলেন, এটি শুধু ক্লাসে পড়ানোর বিষয় নয়। সামগ্রিকভাবে ধারণের বিষয়। এটি যদি করানো যায় তবেই আমরা স্বার্থক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com