৫০ বছরে বাংলাদেশের এগিয়ে চলাকে যেভাবে দেখছেন বিশ্লেষকেরা

৫০ বছরে বাংলাদেশের এগিয়ে চলাকে যেভাবে দেখছেন বিশ্লেষকেরা

http://lokaloy24.com

যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া কর্মসূচির সহায়তায় সিপিডি এই সম্মেলনের আয়োজন করেছে। চার দিনের এই ভার্চ্যুয়াল সম্মেলনে দেশ-বিদেশের ৪৭ জন অর্থনীতিবিদ, গবেষক ও বিশ্লেষক অংশ নিচ্ছেন।

আলোচনায় সঞ্চালনা করতে গিয়ে জ্ঞান তাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের মহাপরিচালক ও সাউথ ডেকোটার ব্ল্যাকহিল ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক আহরার আহমেদ বলেন, ৫০ বছরের বাংলাদেশ বৈপরীত্যের সমাহার, অধ্যাপক রেহমান সোবহানের ভাষায় একে পরস্পরবিরোধিতার সমাহার বলা যায়। চার্চিলের বর্ণাঢ্য ভাষায় যাকে ধাঁধার মাঝে রহস্য হিসেবে অভিহিত করা যায়। বাংলাদেশের চমৎকার অর্থনৈতিক উন্নয়নের সূচককে কীভাবে বিশ্লেষণ করা যায়, যখন সমান্তরালে রাজনীতির পশ্চাদমুখিতা থাকে? প্রথমত, বাংলাদেশের অর্থনীতি এতটা সমৃদ্ধ হওয়ার কথা ছিল না। কারণ ১৯৭১ সালে যুদ্ধে পর্যুদস্ত, অপ্রতুল সম্পদ, দুর্যোগপ্রবণ, দারিদ্র্যপীড়িত একটি দেশ হিসেবে জন্ম নেওয়া বাংলাদেশের ঘাড়ে চেপে বসেছিল অশিক্ষিত বিপুল জনগোষ্ঠী।

ঘাটতি ছিল মৌলিক অর্থনৈতিক প্রবৃদ্ধির। অন্যদিকে উদারনৈতিক পন্থা অনেক বেশি আশা দেখিয়েছিল। যেখানে একজন ক্যারিশম্যাটিক নেতা ছিলেন, জনগণের ভালোবাসার মানুষ। রাজনৈতিক দলটি অনেক বেশি সংগঠিত ছিল। দেশে ও দেশের বাইরে ছিল সহায়ক পরিবেশ। যুদ্ধোত্তর দেশে তখন দীর্ঘদিন ধরে লড়াই করে জনগণ পরিবর্তনের আশায় উজ্জীবিত ছিল। গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার ও অসাম্প্রদায়িক চেতনায় অনুপ্রাণিত ছিলেন। এ যে শুধু মুক্তিযুদ্ধের চেতনার কারণে তা নয়, সংবিধানের মৌলিক আদর্শের কারণেই তাঁরা উদীপ্ত ছিলেন। এরপরও বিশ্বাস করতে কঠিন হলেও অর্থনৈতিক প্রবৃদ্ধি আমরা অর্জন করতে পারলেও রাজনৈতিক উত্তরণ ঘটাতে ব্যর্থ হয়েছি, যা যৌক্তিকভাবে প্রত্যাশিত ছিল। সমাজবিজ্ঞানীদের জন্য এটি যদি চ্যালেঞ্জ না হয়, তবে আমার জানা নেই একে কী হিসাবে বলা যেতে পারে। এ বিষয়টির কিছু দিক নিয়ে তিনটি প্রবন্ধে আলোকপাত করা হবে।

ব্র্যাক ইনস্টিটিউট অব গর্ভান্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের সুশাসন ও রাজনীতি বিভাগের প্রধান মির্জা এম হাসান ‘বাংলাদেশের রাষ্ট্র-সমাজ সম্পর্কের বিবর্তন: একটি বিশ্লেষণমূলক আখ্যান’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি সংক্ষেপে গত পাঁচ দশকজুড়ে রাজনৈতিক অভিজাতদের সঙ্গে অন্য অভিজাত (সেনাবাহিনী, ব্যবসায়ী, প্রশাসনের কর্মকর্তা ও পেশাজীবী) এবং সাধারণ মানুষের (শ্রমিক, কৃষক এবং আনুষ্ঠানিক ও অনানুষ্ঠিক খাতে যুক্ত নিম্ন আয়ের মানুষ) সম্পর্কের পরিবর্তনের ধারা উপস্থাপন করেন। তিনি বলেন, বাংলাদেশে ক্ষমতাসীন দলের আধিপত্যের ধারা অব্যাহত রয়েছে। ১৯৯১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত রাজনৈতিক দলগুলোর মধ্যে শক্তির ভারসাম্যমূলক পরিস্থিতি থাকলেও ২০১৪ সাল থেকে ক্ষমতাসীন দলের আধিপত্য জেঁকে বসেছে।

মির্জা এম হাসান বলেন, রাজনৈতিক প্রক্রিয়ার কারণে রাজনৈতিক উচ্চবর্গের লোকজনের সঙ্গে সাধারণ নাগরিকের সম্পর্কে প্রভাব পড়েছে। রাষ্ট্রব্যবস্থা ব্যবসায়ী এলিট ও শ্রমজীবী মানুষের সঙ্গে ভিন্ন ভিন্ন আচরণ করেছে।

মির্জা হাসানের প্রবন্ধের বিষয়ে নির্ধারিত আলোচক ও আমেরিকান ইউনিভার্সিটির অ্যাকাউন্টিবিলিটি রিসার্চ সেন্টারের অধ্যাপক নাওমি হোসেন বলেন, যুদ্ধ থেকে শুরু করে প্রারম্ভিক পর্বে বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সহায়তার দিকটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ ছিল। সম্প্রতি চীনের উত্থানের কারণে বাংলাদেশের কৌশলগত পরিবর্তনের কথা শুনতে পাই। এটি সত্যি হলে গত ৫০ বছরে ভূরাজনৈতিক যে গুরুত্ব ছিল না, এখন আমরা সেটা দেখছি। এটি রাষ্ট্র ও সমাজের সম্পর্কের বৈশিষ্ট্যে পরিবর্তন আনবে। বাংলাদেশে একসময় রাষ্ট্র ও সমাজে বেসরকারি সাহায্য সংস্থাগুলো মধ্যস্থতাকারীর ভূমিকায় ছিল। এটা শুধু বাংলাদেশেই নয়, আন্তর্জাতিক পরিসরে নাগরিক সমাজের কাজের ক্ষেত্র সংকুচিত হচ্ছে। বাংলাদেশেও নাগরিক সমাজের কাজের ক্ষেত্র সংকুচিত হয়েছে বা বন্ধ হয়েছে। হচ্ছে। নব্বইয়ের দশকে কিংবা এই সহস্রাব্দের গোড়ার দিকে উন্নয়ন কর্মকাণ্ডের জন্য যেসব বেসরকারি সাহায্য সংস্থার কথা বলা হতো, বাংলাদেশে তারা ক্ষয়িষ্ণু হয়ে পড়েছে।

২০১৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ আবারও জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে এবং রাজনৈতিক দৃশ্যপটে ইসলামি রাজনৈতিক সংগঠন হিসেবে হেফাজতে ইসলামের আবির্ভাব ঘটে। মিসর ও তুরস্কের কায়দায় ইসলামি আন্দোলনকে ইসলামি সংগঠন ও দলে রূপান্তরের সুযোগ এসেছিল। কিন্তু বাংলাদেশে ইসলামি অ্যাজেন্ডা বাস্তবায়নের চার দফা চেষ্টা (১৯৮১, ১৯৯০, ২০০৭-০৮ ও ২০১০ সালে) অঙ্কুরে বিনষ্ট হয়। এখানে লক্ষণীয়, সামাজিক ও জাতীয় স্তরে ইসলামি আদর্শ প্রতিষ্ঠার পরিবর্তে প্রতিটি চেষ্টাই ছিল ব্যক্তিস্বার্থে (ক্ষমতা দখলের)।

আলী রীয়াজের প্রবন্ধের নির্ধারিত আলোচক হিসেবে সংযুক্ত আরব আমিরাতের জায়েদ ইউনিভার্সিটির অধ্যাপক হাবিবুল হক খন্দকার বলেন, বাংলাদেশের রাজনীতিতে ইসলামকে কি বিশেষ কিছু হিসেবে দেখা হবে, নাকি বৈশ্বিক প্রবণতার অংশ হিসেবে সেটা দেখতে হবে। তবে বাংলাদেশের রাজনীতিতে ইসলাম বৈশ্বিক প্রবণতার অংশ। এটা ধরতে হলে ব্যক্তির মনন বোঝাটা জরুরি। আমরা পরস্পরবিরোধী দুটি জগতে বসবাস করছি। একদিকে আমরা সন্তানকে ভালো মুসলমান বানাতে চাই। আবার তাকেই যুক্তরাষ্ট্রের একটি উন্নত কাজে দিতে চাই।

ইউনিভার্সিটি অব অসলোর সাউথ এশিয়া স্টাডিজের অধ্যাপক আরিল্ড এঙ্গেলসন রুড ‘রাষ্ট্র গঠন, সহিংসতা ও পেশিশক্তি: পলিক্র্যাটিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। ম্যাক্স ওয়েবারের সংজ্ঞার উল্লেখ করে তিনি বলেন, শারীরিক শক্তি প্রয়োগকে একতরফাভাবে বৈধতা দেওয়া হয়েছে। আর অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের সময়েও ভারসাম্যহীন ক্ষমতা দেওয়ার কারণে বাংলাদেশকে ‘পলিক্র্যাটিক রাষ্ট্র’ বলা যায়। স্বাধীনতার পর থেকে বর্তমান সময় পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন পর্বে রাজনৈতিক সহিংসতা নানা রূপে এসেছে। বিশেষ করে বিরোধী দলের সহিংসতা, রাজনৈতিক বৈরিতার স্বার্থে সহিংসতার ব্যবহারের প্রসঙ্গগুলো উল্লেখ করা চলে। সহিংসতাকে এমনভাবে প্রশয় দেওয়া হয়েছে, যাতে বাংলাদেশ একটি কেন্দ্রীয় সরকারশাসিত রাষ্ট্র এবং রাষ্ট্রব্যবস্থার ঐক্যে ভূমিকা রেখেছে। বিশেষ করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সহায়তায় স্থানীয় সরকারের কর্তৃপক্ষ এমন এক পরিস্থিতি সৃষ্টি করেছে, যাতে ক্ষমতা পরিচালনায় একাধিক ব্যক্তির ওপর ছেড়ে দেওয়া হয়েছে এবং একই বিষয়ের জন্য একাধিক রাজনৈতিক প্রতিষ্ঠানের সৃষ্টি হয়েছে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের রাজনীতিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফিলিপ ওল্ডেনবার্গ আলোচনায় বলেন, পলিক্র্যাটিক রাষ্ট্র হচ্ছে এমন কাঠামো, যেখানে অনেকে শাসন করেন।

মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বের সমন্বয় করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। এক প্রশ্নের উত্তরে মির্জা হাসান বলেন, বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের পর্বে ২০০৭-০৮ সালের ক্ষমতার কাঠামো একেবারেই বিরল। বাংলাদেশের ইতিহাসে এমনটা কখনো ঘটেনি বলে তা প্রবন্ধে এড়িয়ে যাওয়া হয়েছে।

আলী রীয়াজ বলেন, পশ্চিমা দেশগুলোতে রক্ষণশীল রাজনৈতিক শক্তিগুলোর আবির্ভাবের সঙ্গে বাংলাদেশের ইসলামি দলগুলোর মিল রয়েছে।

আরিল্ড এঙ্গেলসন রুড এক প্রশ্নের উত্তরে বলেন, রাষ্ট্রীয় কাঠামো থেকে একক কর্তৃত্ব প্রতিষ্ঠার চেষ্টা থাকলেও ভোটের জন্য স্থানীয়ভাবে শক্তিশালী অনেকগুলো পক্ষের ওপর নির্ভর করতে হয়। ফলে তৃণমূলের এসব পক্ষ রাষ্ট্রের একক আধিপত্যকে চ্যালেঞ্জ করতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com