৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে গাজীপুরের কেমিকেল কারখানার আগুন

৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে গাজীপুরের কেমিকেল কারখানার আগুন

http://lokaloy24.com
http://lokaloy24.com

গাজীপুরের শ্রীপুরে আজিজ কেমিকেল কারখানার আগুন নিয়ন্ত্রণে এসেছে। চার ঘণ্টা সম্মিলিত চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট। গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল হামিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার সন্ধ্যা সাড়ে সাতটায় উপজেলার মাওনার মুলাইদ এলাকায় আজিজ কেমিকেল গ্রুপের এ এস এম কেমিকেল কারখানায় আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে গাজীপুর, শ্রীপুর, ভালুকা ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। চার ঘণ্টাপর আগুন নিয়ন্ত্রণে আসে।

আব্দুল হামিদ আরও জানান, প্যারাফিন লিকুইড বেশি থাকায় প্ল্যান্টের আগুন নেভাতে বেশি সময় লেগেছে। তবে কারখানায় অগ্নি নির্বাপক ব্যবস্থা ও এলার্মিং সিস্টেমে ত্রুটি ছিল। এ ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে।

 

প্রত্যক্ষদর্শী, কারখানা কর্তৃপক্ষ, শ্রমিক ও নিরাপত্তা প্রহরীরা জানান, সন্ধ্যায় কারখানার এসবিপি প্লান্ট (ব্লিচিং পাউডার প্লান্ট) থেকে আগুনের সূত্রপাত হয়। অল্প সময়ের মধ্যে আগুন পাশের শেডগুলোতে ছড়িয়ে পড়ে। এ সময় আগুনের লেলিহান শিখায় আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

কারখানার জ্যেষ্ঠ ব্যবস্থাপক (প্রশাসন) রেজাউল করিম বলেন, ‘কারখানায় বুধবার দুপুর ২টা থেকে রাত ১০টার পালায় কাজ চলছিল। এ সময় ৫৫ থেকে ৫৬ জন শ্রমিক বিভিন্ন প্লান্টে কাজ করছিলেন। আগুন ধরার পর তারা দ্রুত নিরাপদে সরে আসেন। এখনও কারো নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়নি।’

এর আগে গত ১১ ফেব্রুয়ারি উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকায় আজিজ কেমিকেল গ্রুপের এ এস এম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজন নিহত এবং কমপক্ষে ১০ জন আহত হন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com