১৯২টি দেশের সমর্থন, ট্রাম্পের একক বিরোধিতা!

১৯২টি দেশের সমর্থন, ট্রাম্পের একক বিরোধিতা!

১৯২টি দেশের সমর্থন, ট্রাম্পের একক বিরোধিতা!
১৯২টি দেশের সমর্থন, ট্রাম্পের একক বিরোধিতা!

আন্তর্জাতিক ডেস্ক : অভিবাসন সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তির ক্ষেত্রে অটল অবস্থানে যুক্তরাষ্ট্র। এজন্য মরক্কোর ম্যারাকেশের এ চুক্তির বিরোধিতা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদে এ বিষয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

তবে ভোটাভুটির আগেই জাতিসংঘের ১৯৩টি দেশের মধ্যে ১৯২টি দেশ চুক্তিতে সমর্থন জানিয়েছে। একমাত্র যুক্তরাষ্ট্র ওই চুক্তির বিরোধিতা করছে।

প্রস্তাবিত চুক্তি অনুমোদন না করে যুক্তরাষ্ট্র কি বলেছে তা নিয়ে একটি সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে। সংবাদে উল্লেখ করা হয়েছে, ওই চুক্তি মার্কিন অভিবাসন ও শরণার্থী নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তবে চুক্তি বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের সমর্থন গুরুত্বপূর্ণ বলে মনে করছে জাতিসংঘ।

কিন্তু জাতিসংঘ বলছে, অভিবাসন সংক্রান্ত এই চুক্তিতে এমন কিছু নীতিমালা রয়েছে, যা বিশ্বের ইতিহাসের সবচেয়ে বড় এই শরণার্থী সংকট মোকাবেলার মাধ্যমে প্রাণহানি রোধ করতে পারবে। তবে এর সর্বোচ্চ ফল পেতে প্রয়োজন যুক্তরাষ্ট্রের সমর্থন।

কিন্তু যুক্তরাষ্ট্র যদি চুক্তিতে সমর্থন না দেয় তাহলে বিশ্বব্যাপী এর নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন বার্লিনভিত্তিক শরণার্থী বিশ্লেষক মার্টিন এঙ্গলার।

তিনি বলেন, পুনর্বাসিত অভিবাসীর সংখ্যা ট্রাম্প প্রশাসন উল্লেখযোগ্য হারে কমিয়ে এনেছে। ট্রাম্পের মেয়াদের শেষ পর্যন্ত এ ধারা অব্যাহত থাকবে বলেই মনে হচ্ছে। তবে ট্রাম্প প্রশাসন এবং ট্রাম্প নিজে বিশ্বজুড়ে এ বিষয়ক যে নীতির প্রচার করছেন, সেটিই সবচেয়ে উদ্বেগের বিষয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com