হ্যাকারদের কবলে মানব মস্তিষ্ক!

হ্যাকারদের কবলে মানব মস্তিষ্ক!

প্রযুক্তি বিদ্যার কল্যাণে বিশ্ব এগিয়ে যাচ্ছে দ্রুত গতিতে। সেই সাথে তাল মিলিয়ে চলছে হ্যাকারদের হানাও। ভাইরাস কিংবা পণবন্দি করার ভাইরাস ম্যালসমওয়্যার এখন আতঙ্কের নাম। আর এরই মধ্যে সম্প্রতি প্রকাশিত এক গবেষণার ফল চিন্তার নতুন কারণ হয়ে দাঁড়িয়েছে। গবেষণা বলছে, হ্যাকারদের হানা থেকে মুক্ত নয় মানুষের মস্তিষ্কও।

জানা গেছে, স্রেফ চিন্তাভাবনা ট্র্যাক করে আপনার পিন নম্বর কিংবা পাসওয়ার্ড জেনে যেতে পারে হ্যাকাররা। চিন্তাভাবনা ট্র্যাক করার জন্য আছে ইলেকট্রোএনসেফালোগ্রাফ বা ইইজি হেডসেট। এই হেডসেট পরলে রোবট খেলনা ও ভিডিও গেম, যেগুলোর মন আছে বলে দাবি করা হয়, সেগুলো নিয়ন্ত্রণ করতে পারা যায়।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যালয়ের গবেষক নীতেশ সাক্সেনা জানিয়েছেন, এই হেডসেট যিনি পরে ভিডিও গেম খেলেছেন, তিনি যদি খেলা কিছুক্ষণের জন্য বন্ধ রেখে হেডসেট পরেই নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে লগ ইন করেন, তার পাসওয়ার্ড বা গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকারদের দখলে চলে আসতে পারে। এ ধরনের ডিভাইস হ্যাকারদের সামনে বিরাট সম্ভাবনার জগৎ খুলে দিয়েছে বলেও জানান তিনি।

এছাড়া, গবেষক দলের আরেকজন অজয় নিউপানে এই ইইজি হেডসেট ব্যবহার করে দেখেন। পাশাপাশি ব্যবহার করেন বৈজ্ঞানিক পরীক্ষার জন্য তৈরি ক্লিনিক্যাল-গ্রেড হেডসেট। তাতে দেখা যায়, কত সহজে সফটওয়্যার প্রোগ্রাম দিয়ে ইইজি হেডসেট ব্যবহারকারীর ব্রেনওয়েভের মালিকানা নেওয়া যায়।

জানা গেছে, পিন বা পাসওয়ার্ড টাইপ করার সময় ইউজারের দৃষ্টি, হাত, চোখ ও মাথার পেশি একসঙ্গে নড়াচড়া করে। এই সব মুভমেন্টই ইইজি হেডসেটের মাধ্যমে ধরে ফেলা সম্ভব।

তাই বিপদ এড়াতে ব্যবহারকারীদের আরো সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com