সংবাদ শিরোনাম :
আজমিরিগঞ্জ কালনী কুশিয়ারা নদীতে ব্যাপক ভাঙ্গন বানিয়াচং ক্রিকেট ক্লাবের নয়া কমিটির অভিষেক ও পরামর্শ সভা অনুষ্ঠিত  ঠাকুরগাঁওয়ে জ্বালানি তেল  সংকট! পীরগঞ্জে ম্যাটস্ এন্ড নার্সিং ইনস্টিটিউটের উদ্বোধন করেন–বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ব্রাহ্মণবাড়িয়ায় মালদ্বীপ প্রবাসীদের ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম (অব.) এম পি’র জন্মদিন পালন  সায়হাম গ্রুপের উদ্যোগে ২০ হাজার দরিদ্রের মাঝে ইফতার সামগ্রী বিতরনের উদ্যোগ বাংলাদেশ ও যুক্তরাজ্যেকূটনীতি এবং মানবাধিকার সংস্থার নেতা নির্বাচিত হলেন সিলেটের রাকিব রুহেল ইভটিজিং এর প্রতিবাদ করায় ৩ ছাত্রের উপর মধ্যযুগীয় কায়দায় হামলা ব্র্যাথওয়েট হতে পারলেন না ‘ট্র্যাজিক হিরো’ পাওয়েল জলবায়ু অর্থ চুক্তিতে বাধা হতে পারে ভূরাজনীতি: পররাষ্ট্রমন্ত্রী
হবিগঞ্জ শহরে জলাবদ্ধতা, দুর্ভোগ

হবিগঞ্জ শহরে জলাবদ্ধতা, দুর্ভোগ

হবিগঞ্জ শহরে জলাবদ্ধতা, দুর্ভোগ
হবিগঞ্জ শহরে জলাবদ্ধতা, দুর্ভোগ

নিজস্ব প্রতিনিধি, হবিগঞ্জ: হবিগঞ্জ শহর ও আশপাশে জলাবদ্ধতা তীব্র আকার ধারণ করেছে। বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতেই শহরে দেখা দেয় কৃত্রিম বন্যা। শহরের উচু নিচু এলাকা জলামগ্ন হচ্ছে অহরহ। ঘর-বাড়িতে ডুকছে বৃষ্টির পানি। বৃষ্টির পানির প্রধান আধার পুরাতন খোয়াই নদী, বাইপাস সড়ক সংলগ্ন খাল, পুকুর, জলাশয়, দখল-ভরাট হয়ে যাওয়ার কারণে হবিগঞ্জ জলাবদ্ধতার শহর হিসেবে পরিচিতি লাভ করেছে।

জলাবদ্ধতা যেন হবিগঞ্জ শহরের জন্য অভিশাপ হয়ে গেছে। সামান্য বৃষ্টি হলেই শহরের বিভিন্ন অলিগলিতে হাঁটু পানি জমে যায়। আর এতে করে দুর্ভোগে পড়েন শহরে বসবাসরত হাজার হাজার জনসাধারণ। জলাবদ্ধতা নিরসনে বার বার পৌর কর্তৃপক্ষ ও হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডকে জানালেও এমনকি মানববন্ধন কর্মসূচি পালন করা হলেও কোন পদক্ষেপই নিচ্ছেন না তারা।

সোমবার (৩ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত হবিগঞ্জ শহরের উপর দিয়ে বয়ে যায় বৃষ্টিপাত। আর এতে করেই পানি উন্নয়ন বোর্ড সড়ক, শায়েস্তানগর হকার্স মার্কেট, শায়েস্তাগঞ্জ আবাসিক এলাকা, শ্যামলী এলাকা, গরুর বাজার, অনন্তপুর, ঘাটিয়া এলাকাসহ শহরজুড়ে বিভিন্ন পয়েন্টে পানি জমে যায়। এতে দুর্ভোগে পড়েন শহরবাসী।

অনেকের বাসার ভেতরে পানি প্রবেশ করে নষ্ট হয়ে যাচ্ছে মূল্যবান আসবাবপত্র। এর জন্য পুরাতন খোয়াই নদীসহ বিভিন্ন ডোবা এবং নালা দখল ও অপরিকল্পিত আবাসনকে দায়ী করছেন সচেতন মহল।

ঈদ মার্কেট করতে আসা হেপী আক্তার নাজমা নামে এক কলেজ ছাত্রী জানান, হবিগঞ্জ শহরের জলাবদ্ধতা নিত্যদিনের সঙ্গী। মার্কেটে যাওয়ার সময় সড়কে পানি জমে থাকার কারণে আসা যাওয়া বিলম্ব হচ্ছে। অনেকে আবার পানি পেরিয়ে অধিকাংশ মার্কেটে যেতে চায় না। যারা মার্কেট করছেন তারা চরম দুর্ভোগ পোহাচ্ছেন বলেও জানান তিনি।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর হবিগঞ্জ জেলা সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল জানান, পুরাতন খোয়াই নদী দখল এবং অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণেই হবিগঞ্জে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। নাগরিক সমাজ নিয়মিত আন্দোলন এবং প্রশাসনের লোকদের সঙ্গে যোগাযোগ করলেও কার্যকর পদক্ষেপ নিচ্ছে না কেউই।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম জানান, পৌর এলাকার জলাবদ্ধতা নিরসনে আমারা একটি মাস্টার প্লেন গ্রহণ করতে যাচ্ছি। আশা করি দ্রুত এ সমস্যার সমাধান হবে।

হবিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র দিলীপ দাস জানান, হবিগঞ্জ পৌর এলাকার জলাবদ্ধতা নিরসন করতে আমরা কাজ করে যাচ্ছি। পরিকল্পিত ভাবে ড্রেনেজ ব্যবস্থা করে এ সমস্যার সমাধান করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com