হবিগঞ্জ পৌর এলাকায় ১২শ টমটম চলাচলের অনুমতিপত্র (লাইসেন্স) দিলেও অবৈধসহ প্রায় ৩-৪ হাজার টমটম চলাচল করছে। ফলে প্রধান সড়কে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকে। তবুও পৌরসভার পক্ষ থেকে নতুন করে আরও ১শ টমটমের অনুমতি দেয়া হয়েছে বলে জানা গেছে।

ফলে শহরবাসীর জন্য গলার কাঁটা হয়ে দাড়িয়েছে তিন চাকার এই যানবাহন।

এ ছাড়া মহামারী করোনার কারণে সম্প্রতি ৫ টাকার ভাড়া ১০ টাকা করায় এবং যানজটের কারণে সাধারণ মানুষকে পোহাতে হচ্ছে অবর্ণনীয় দূর্ভোগ।

সচেতন মহলের প্রশ্ন পৌরসভা থেকে অনুমোদনপ্রাপ্ত ১২শ টমটমের বিপরীতে আরও দুই থেকে তিনগুণ টমটম কি করে চলাচল করে?

lokaloy24.com

lokaloy24.com

পৌরসভা সূত্রে জানা গেছে ‘প্রায় চার হাজার টমটমের মধ্যে ১২শটি বৈধ লাইসেন্স অর্থাৎ পৌরসভা থেকে নম্বর প্লেট রয়েছে। যার ফি বাবদ প্রতি বছর টমটম মালিকদের দিতে হয় ৮ হাজার টাকা।

এ হিসেবে হবিগঞ্জ পৌরসভা প্রতি বছর ১২শ টমটম থেকে ৯৬ লাখ টাকা রাজস্ব আয় করে থাকে।

পৌরসভা মাত্র ১২শ টমটম গাড়ির বিপরীতে লাইসেন্স দিলেও এখনও অনেকগুলো মেয়াদোত্তীর্ণ। বর্তমানে ১২শ টমটমের লাইসেন্স ফি নবায়নের কাজ চলছে।

পৌর কর্তৃপক্ষ জানিয়েছে শহরে যানজট নিরসন করে জনদুর্ভোগ কমাতে পৌরসভা সবসময় সতর্ক রয়েছে। গতকাল রবিবার থেকে অবৈধ ও নম্বরবিহীন টমটম ধরতে অভিযান চলছে।

সূত্র জানায়, বর্তমানে ১২শ টমটমের লাইসেন্স নবায়নের কাজ চলছে। আর এ সুযোগে আরও ১শ টমটমের নম্বর প্লেট দেয়া হয়েছে পৌরসভার পক্ষ থেকে।

প্রমাণ হিসেবে ১২০১ ও ১২০২ নম্বরের দুইটি নম্বর প্লেটের ছবি সাংবাদিকদের নিকট রয়েছে। তবে পৌরসভার মেয়র বলছেন, অনুমতি দেয়া হয়নি, প্রক্রিয়াধীন।

কিন্তু সাংবাদিকদের হাতে আসা ছবিতে দেখা গেছে চলতি জুন মাস থেকেই অনুমতি দেয়া হয়েছে। এর মাঝে অনেক টমটমে নতুন নম্বর প্লেট লাগানোও হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, এই ১শ টমটমের নম্বর প্লেট বিক্রি করা হয়েছে। তবে কে করেছে বা কারা করেছে সে বিষয়েও কানাঘুষা চলছে। ওই সব টমটমের নম্বরপ্লেট বিক্রির টাকা কোথায় বা কার কাছে তা নিয়ে সচেতন মহলে প্রশ্ন উঠেছে।

জানা যায়, ঈদুল ফিতরের আগে থেকে অধিক অর্থের লোভে সরকারি নির্দেশ উপেক্ষা করে যাত্রী বহন করছে। ভাড়াও আদায় করছে অতিরিক্ত। মাঝে মাঝে জরিমানা করলেও বিশেষ নজর নেই ছোট এই যানবাহনে। ফলে এসব যানবাহনে নজরদারি না থাকায় তারা সামাজিক দুরত্ব বজায় না রেখেই যাত্রী বহন ও অবাধে দ্বিগুণ ভাড়া আদায় অব্যাহত রেখেছেন।

এ ছাড়া অনুমোদনে বাইরে ব্যাটারী চালিত টমটম চলাচলের কারণে প্রতিদিনই কোন না কোনভাবে দুর্ঘটনা ঘটছে। পথচারীরা গুরুতর আহত হচ্ছেন। এর মূল কারণ হচ্ছে কিশোরসহ অদক্ষ চালকদের দিয়ে চালানো হচ্ছে এসব টমটম।

এ ছাড়া বর্তমানে করোনা ভাইরাসের কারণে জনসাধারণের স্বাস্থবিধির কথা বিবেচনায় রেখে হবিগঞ্জে এসব টমটমের ভাড়া ৫ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১০ টাকা। শহরের যে কোনো স্থানে উঠানামাও করলেও সাধারণ মানুষকে দিতে হচ্ছে ১০ টাকা। স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না। এতে করে ক্ষোভ বাড়ছে।

এ ছাড়া এসব টমটমের ব্যাটারী চার্জ দেয়ার কারণে একদিকে বিদ্যুৎ খাতের বারোটা বাজাছে। এছাড়াও জেলার গুরুত্বপুর্ন ষ্টেশন ও শহর সুমহে তীব্র যানজটের প্রধান কারন অবৈধ এ টমটম।

সুশীল সমাজের লোকজন বলছেন, বিভিন্ন সড়কে চালককে গাড়ি চালানোর অনুমতি দিলেও টমটম চালকদের তেমন কোন প্রশিক্ষণের ব্যবস্থা নেই, যে কারনে অনেকে গাড়ি চালানোর নিয়াম কানুন জানে না তারা। বলতে গেলে টমটম মালিক বা টমটম সংগঠন গুলোও দক্ষতার কোন ধার ধারেনা।

টাকার লোভে অনভিজ্ঞ চালকদের হাতে তুলে দেয়ার ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটিয়ে যাচ্ছে আনাড়ী চালকরা। প্রশাসনের উচিত এখনই টমটম নামক ঘাতকযানের লাগাম টেনে ধরা।