হবিগঞ্জের হাইওয়েতে ট্রাফিক পুলিশের চেকপোষ্ট বসিয়ে চাঁদাবাজি

হবিগঞ্জের হাইওয়েতে ট্রাফিক পুলিশের চেকপোষ্ট বসিয়ে চাঁদাবাজি

অনুসন্ধান প্রতিবেদনঃ করোনাকালীন সময়ে হবিগঞ্জ জেলা হাইওয়ে পুলিশের কোন চেকপোষ্ট নেই। যদিও উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে চেকপোষ্ট না বসিয়ে স্বাভাবিক দায়িত্ব পালনের নির্দেশনা রয়েছে। কিন্তু জেলার বিভিন্ন থানার ট্রাফিক সার্জেন্টরা হাইওয়েতে ৪টি চেকপোষ্ট বসিয়ে সাধারন যানবাহন চালকদের কাছ থেকে নানাভাবে টাকা আদায় ও না দিলে অহেতুক মামলা দিয়ে হয়রানি করছেন বলে অভিযোগ উঠেছে।

lokaloy24.com

lokaloy24.com

ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জ অংশের ৫৫ কিলোমিটার সড়কে মাধবপুর থানার জনপথ বিভাগের রেষ্ট হাউজের সামনে ১টি, শায়েস্তাগঞ্জ থানার সামনে মসজিদের একটি অংশে অফিস করে, বাহুবল থানার মৌচাক নামক স্থানে ও নবীগঞ্জ থানার আউশকান্দি এলাকায় সকাল ৮টা থেকে গভীর রাত পর্যন্ত চেকপোষ্ট বসিয়ে ট্রাক-ট্যাংক লরিসহ পিকআপ ভ্যান, লাইটেস আটক করে টাকা আদায় করা হচ্ছে। টাকা দিতে অস্বীকার বা কেন টাকা দিতে হবে জানতে চাইলে গাড়ীর লুকিং গ্লাস, ব্যাক লাইট, হেড লাইট ভেঙ্গে দেয় পুলিশ এবং ৩ থেকে ১২ হাজার বা তারও অধিক টাকার মামলা দেয়া হয়।
হবিগঞ্জ ট্রাক-ট্র্যাংক লরী সমিতির কার্যকরী কমিটির সদস্য মো ছাদেক মিয়া এ তথ্য জানান।
নাম প্রকাশ না করার শর্তে ভুক্তভোগী কয়েকজন শ্রমিক জানান, ট্রাফিক পুলিশের হাইওয়েতে চেকপোষ্ট বসানো নয়, এটা যেনো টাকা কামানোর নতুন এক মাধ্যম।

lokaloy24.com

এমনকি টিআই বেলাল ও দেলোয়ার হোসেন চাঁদাবাজি করে রাতারাতি বিপুল অর্থবিত্তের মালিক হয়েছেন।
সমিতির অপর কার্যকরী কমিটির সদস্য মো উজ্জল মিয়া জানান, শায়েস্থাগঞ্জ থানার সামনে হাইওয়ের পাশের একটি মসজিদের একটি অংশে ট্রাফিক পুলিশ অফিস করে মহাসড়কে চেকপোষ্ট বসিয়ে দিনরাত ট্রাক-ট্যাংকলরী ও হালকা যানবাহন আটক করে টাকা আদায় করে। কেন টাকা দিতে হবে বললে, বেপরোয়া গাড়ী চালানো, কাগজপত্রে গড়মিল নানা অজুহাত দেখিয়ে মামলা দিয়ে থাকে। অহেতুক মামলা থেকে রক্ষা পেতে চালকরা ট্রাফিক পুলিশের চাহিদামত টাকা দিতে বাধ্য হয়। এতে চালক-মালিক উভয় পক্ষই ক্ষতিগ্রস্থ হতে হয়। উজ্জল মিয়া আরো জানান, এই মহামারী করোনাকালে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকাই যেখানে হিমসিম খেতে হয়, সেখানে জীবিকার তাগিদে গাড়ী নিয়ে রাস্তায় নেমে ট্রাফিক পুলিশের চাহিদা মেটানো যেন মরার উপর খাড়ার ঘাঁ।
এ বিষয়ে হবিগঞ্জ জেলা ট্রাক-ট্যাংক লরী সমিতির সভাপতি মোঃ আওলাদ হোসেন জানান, চেকপোষ্টের বিষয় নিয়ে হবিগঞ্জ পুলিশ সুপারকে সিলেট শ্রমিক ইউনিয়ন সভাপতি আবু সরকারসহ শ্রমিক নেতৃবৃন্দ অবহিত করেছেন। এমনকি জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায়ও বিষয়টি উত্থাপন করা হয়। এ পর্যন্ত কোনো সমাধান হয়নি। দেশের কোথাও হাইওয়েতে জেলা পুলিশ চেকপোষ্ট বসায় না। চেকপোষ্টে তল্লাশীর নামে তারা শ্রমিকদের ১৫-২০ হাজার টাকা পর্যন্ত মামলা দিয়ে হয়রানি করছে। তিনি বলেন, এ সমস্ত চেকপোষ্টের কারনে বিভিন্ন সময়ে বিভিন্ন যানবাহনকে ট্রাফিক পুলিশ তাড়া করলে দূর্ঘটনাও ঘটছে। এতে পথচারী ও শ্রমিকদের প্রাণ দিতে হচ্ছে।
হাইওয়ে পুলিশের একটি সূত্র জানায়, করোনাকালীন সময়ে কার্যক্রম শিথিল করা হলেও জেলা ট্রাফিক পুলিশ হাইওয়ের উল্লেখিত স্থান সমূহে কয়েক বছর যাবত চাঁদাবাজি করে যাওয়ার অভিযোগ তুলেছেন ভূক্তভোগীরা। অথচ হাইওয়ে পুলিশ লকডাউনের সময় উলুকান্দি-উবাহাটার মধ্যবর্তীস্থানে একটি চেকপোষ্ট বসিয়ে ট্রাক ট্যাংকলরিসহ জরুরী কাজে চলাচলরত যানবাহনের চালক ও যাত্রীদের মাক্স পরা, সামাজিক দূরত্ব মেনে চলা, সাবান পানি দিয়ে বার বার হাত ধোয়া সচেতনামূলক পরামর্শ প্রদান করে। লকডাউন উঠে গেলে চেকপোষ্টও উঠিয়ে নেয়া হয়। কিন্তু এ সুযোগ কাজে লাগিয়ে জেলা ট্রাফিক পুলিশ ঢাকা-সিলেট মহাসড়কের ৪ টি স্থানে চেকপোষ্ট বসিয়ে বিশেষ করে ট্রাক ট্যাংকলরীসহ বিভিন্ন যানবাহন থেকে টাকা আদায় করে যাচ্ছে। নিজস্ব এলাকায় দায়িত্ব পালন না করে মহাসড়কে এই জাল পাতানোর হেতুই বা কি? দেশের আর কোন এলাকায় হাইওয়েতে জেলা পুলিশের কোন চেকপোষ্ট না থাকলেও হবিগঞ্জে এর ব্যতিক্রম।
শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসির সাথে থানার সামনের হাইওয়েতে চেকপোষ্ট সম্পর্কে জানতে চাইলে তিনি জানান চেকপোষ্ট থানার নয়। ট্রাফিক পুলিশ বসিয়েছে। চেকপোষ্টের দায়িত্বরত কর্মকর্তা দেলোয়ার হোসেনকে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা ফোনে বলা যাবেনা। তিনি সুস্পষ্ট কোনো তথ্য না দিয়ে অফিসে এসে দেখা করতে বলেন।
সিলেট শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আবু সরকার বলেন, এই বিষয় নিয়ে ইতোপূর্বে ডিআইজি মহোদয় বরাবরে অভিযোগ করলে হবিগঞ্জ পুলিশ সুপারের নিকট আমরা স্বাক্ষি প্রমাণ নিয়ে উপস্থিত হই। তিনি বলেন, হাইওয়ে পুলিশই পারে একমাত্র চেকপোষ্ট বসাতে। কিন্তু বর্তমানে যে চেকপোষ্টগুলো আছে তা অবৈধভাবে বসানো হচ্ছে। করোনা পরিস্থিতি বিবেচনায় সরকার আগামী ডিসেম্বর পর্যন্ত যানবাহনের ফিটনেস নবায়নের সময় বর্ধিত করেছে। কিন্তু চেকপোষ্টে যারা দায়িত্বে থাকেন তারা সেই নির্দেশনার তোয়াক্কা করছেন না। উপরন্তু আমাদের শ্রমিকদের বিরুদ্ধে মোটা অংকের টাকার মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে।
এ ব্যাপারে হাইওয়ের সিলেট বিভাগের পুলিশ সুপার শহীদুল্লাহ জানান, পুলিশের মহাপরিদর্শক মহোদয়ের নির্দেশ রয়েছে হাইওয়েতে করোনাকালীন সময়ে কোন চেকপোষ্ট বসানো যাবেনা। বরং হাইওয়েতে চালকসহ সবাই যাতে মাস্ক পড়েন, শারীরিক দূরত্ব বজায় রাখেন, ঘন ঘন হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে সর্তক ও সচেতন করার পরামর্শ দিতে নির্দেশনা রয়েছে। হাইওয়েতে থানা পুলিশ চেকপোষ্ট বসাতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন এটা একটি সমস্যা। এ ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষ বরাবরে জানানো হয়েছে। তিনি আরো বলেন, হাইওয়ের এরিয়ার তুলনায় লোকবল, যানবাহনের সীমাবদ্ধতা রয়েছে। এ ফাঁকে কেউ চেকপোষ্ট বসালে বসাতেও পারে।
হাইওয়ে পুলিশ, হাইওয়ে থানা থাকা সত্তেও থানার দায়িত্বে থাকা ট্রাফিক বিভাগ পৌরসভা বা শহরের অভ্যন্তরের যানবাহন নিয়ন্ত্রণের দায়িত্ব পালন না করে হাইওয়ের দিকে এত দরদী কেন তা নিয়েও জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। মাধবপুর থানার সামনে চেকপোষ্ট থাকায় সেখানে দিনরাত যানজট লেগেই থাকে। যানজট লেগে থাকলেই নাকি ট্রাফিক পুলিশের বেশী লাভ। এদিকে শায়েস্থাগঞ্জ, বাহুবল, নবীগঞ্জের বিভিন্ন সড়কে তীব্র যানজট লেগে থাকলেও ট্রাফিক পুলিশের সে দিকে নজর নেই। নজর রয়েছে হাইওয়ের দিকে। কারন হিসেবে অনেকেই বলছেন কথায় আছে না, ‘যেখানে গুড় সেখানেই পিপঁড়ে’। হবিগঞ্জের বিভিন্ন থানার দায়িত্বরত ট্রাফিক বিভাগেরও এই অবস্থা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com