হবিগঞ্জের মহাসড়কে বাড়ছেই সিএনজি চলাচল

হবিগঞ্জের মহাসড়কে বাড়ছেই সিএনজি চলাচল

হবিগঞ্জের মহাসড়কে বাড়ছেই সিএনজি চলাচল
হবিগঞ্জের মহাসড়কে বাড়ছেই সিএনজি চলাচল

নিজস্ব প্রতিনিধি, হবিগঞ্জ: হবিগঞ্জ জেলার মাধবপুর, শায়েস্তাগঞ্জ, বাহুবল ও নবীগঞ্জ উপজেলার উপর দিয়ে অবস্থিত ঢাকা-সিলেট মহাসড়কে ত্রি-হুইলার সিএনজি অটোরিক্সা, নসিমন, করিমন সহ তিন চাকার বিভিন্ন যানবাহন অবৈধভাবে চলাচলের মাত্রা দিন দিন বেড়েই চলছে। হাইওয়ে পুলিশ ও ট্রাফিক পুলিশ দায়িত্বরত থাকা সত্বেও ওইসব সিএনজিসহ লক্কর-ঝক্কর যানবাহনগুলো চলছে।

অতীত দুর্ঘটনাগুলো পর্যালোচনা করে দেখা গেছে যে, অধিকাংশই দুর্ঘটনার অন্যতম শীর্ষ কারণ হচ্ছে মহাসড়কে সিএনজি অটোরিক্সা ও অবৈধ লক্কর-ঝক্কর যানবাহন চলাচল। সবচেয়ে বেশি চলাচল করছে শায়েস্তাগঞ্জ এলাকাসহ মিরপুর থেকে আউশকান্দি পর্যন্ত।

সরেজমিন দেখা গেছে, সিএনজি অটোরিক্সা সিরিয়াল করে চলছে শায়েস্তাগঞ্জ টু মিরপুর, মিরপুর টু বাহুবল, পুটিজুরী, পানিউমদা, আউশকান্দি। এদিকে বাহুবল বাজারে সিএনজি অটোরিক্সা যত্রতত্র দাড়ঁ করিয়ে যাত্রী উঠানামা করা হচ্ছে প্রতিনিয়ত। ফলে অন্যান্য যান চলাচল তো দূরের কথা পথচারী মানুষের হেঁটে চলাই কঠিন হয়ে পড়ে।

এই যানজটের কারণেই শনিবার (১২ অক্টোবর) রাত ৮টারদিকে লোকাল বাস বাহুবল মধ্যবাজারে পৌছলে জটের কবলে পড়ে। এর মাঝে পার্ক করা একটি সিএনজির গায়ে ঘষা লেগে যায়। বস, শুরু হয়ে যায় সিএনজি অটোরিক্সা বনাম বাস শ্রমিকদের মাঝে হাতাহাতি সংঘর্ষ। এরই মাঝে পুলিশ এসে বাস ও সিএনজি আটক করে থানায় নিয়ে যায়। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

অধিক পরিমাণে সিএনজি যানবাহনগুলো চলাচল করায় যত্রতত্র পার্ক করা ছাড়া বিকল্প কোন উপায়ও নেই। আবার মাঝে মাঝে ভাড়া নিয়েও যাত্রীদের সাথে বাক-বিতন্ডার নজির রয়েছে। সম্প্রতি বাহুবল টু অলোয়া রাস্তায় সিএনজি সমিতির পক্ষ থেকে ভাড়া বাড়ালে তা আঞ্চলিকভাবে প্রতিরোধের ব্যবস্থা করা হয়।

অবশেষে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে বিষয়টি সমাধানে আসে। কিন্তু প্রশ্ন হচ্ছে হাইকোর্টের নিষেধাজ্ঞা সত্বেও কিভাবে মহাসড়কগুলোতে এসব ত্রি-হ্ইুলার চলাচল করছে? মহাসড়কে দায়িত্বপালনকারী আইন শৃংখলার সদস্যরা কি সততার সাথে যথাযথ দায়িত্ব পালন করছে? এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে জনমনে।

এছাড়া বাহুবল বাজারের যানজটমুক্ত রাখতে বিগত দু বছর পূর্বে সাবেক ইউএনও মোঃ জসীম উদ্দিন স্ট্যান্ড নির্ধারণ করে দেয়ায় অনেকটাই ফলপ্রসু হয়। দিনরাত কোন সময়ই বাহুবল বাজারে মিনিটের জন্যও সিএনজি অটোরিক্সা দাঁড়িয়ে থাকতে পারবে না। ফলে বাজারে যানজটমুক্ত হলে ব্যবসায়ী ও সাধারণ মানুষ সন্তোষ প্রকাশ করেন। ইদানিং আবারো যানজটের কবলে থাকে বাহুবল বাজার।

এব্যাপারে বর্তমান ইউএনও আয়েশা হকের বক্তব্য হচ্ছে যানজটমুক্ত রাখার দায়িত্ব হচ্ছে বাজার কমিটির। কিন্তু কথা সত্য হলেও বলতে হয় প্রশাসনের গতিশীলতায়ই জনগণ সহযোগিতা করে থাকে। এ ব্যাপারে উপজেলা প্রশাসন ও পুলিশ বিভাগ যথাযথ কার্যকর ব্যবস্থা নেবে এমনটাই প্রত্যাশা ভূক্তভোগী মানুষের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com