সড়ক মেরামত নিয়ে কোনও উদাসিনতা সহ্য করা হবে না: সেতুমন্ত্রী

সড়ক মেরামত নিয়ে কোনও উদাসিনতা সহ্য করা হবে না: সেতুমন্ত্রী

সড়ক মেরামত নিয়ে কোনও উদাসিনতা সহ্য করা হবে না: সেতুমন্ত্রী
সড়ক মেরামত নিয়ে কোনও উদাসিনতা সহ্য করা হবে না: সেতুমন্ত্রী

লোকালয় ডেস্কঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আগামী ৮ জুনের মধ্যে সড়ক মহাসড়ক মেরামতের ব্যাপারে কোনও উদাসিনতা সহ্য করা হবে না। মুখের কথা মুখে থাকবে, কিন্তু বাস্তবে কাজ হবে না, এমন নির্দেশনা আমি দিতে চাই না। মঙ্গলবার সকালে মেঘনা সেতুর পূর্বপাড় মুন্সিগঞ্জের গজারিয়ায় দ্বিতীয় মেঘনা সেতুর অফিসে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের যানজট নিরসনে করনীয় নির্ধারণ সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘বৃষ্টি যেন কোনও অজুহাত না হয়ে দাঁড়ায়। বৃষ্টির সময় রাস্তায় যে ট্রিটমেন্ট প্রয়োজন সেই ট্রিটমেন্ট দিতে হবে। রাস্তার কারণে যানজট হচ্ছে এটা কোনও ভাবেই মেনে নেওয়া হবে না।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য মেজর জেনালের (অব.) সুবিদ আলী ভুইয়া, গোলম দস্তগীর গাজী বীরপ্রতিক, এ কে এম সেলিম ওসমান, নজরুল ইসলাম বাবু, লিয়াকত হোসেন খোকা, সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের চিফ ইঞ্জিনিয়ার ইবনে আলম হাসান, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বি মিয়া, মুন্সিগঞ্জের জেলা প্রশাসক সায়লা ইসলাম, হাইওয়ে পুলিশের ডিআজি আতিকুর রহমান, চট্রগ্রাম রেঞ্জের ডিআইজ মনিরুজ্জামানসহ অনেকে।

সরকারী কর্মকর্তা কর্মচারীদের অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, ‘আগামী কোরবানির ঈদ পর্যন্ত অফিস সময় ৯টা-৩টা বা ৯টা-৪টা না ভেবে প্রয়োজনে রাত ১২টায় আসতে হবে। তিনি জনস্বার্থে একটি কমিটমেন্ট নিয়ে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘দিনের বেলায় রাস্তায় কাজ হয়, কিন্তু রাতের বেলায় কোনও কাজ করতে দেখি না, বরং রাতের বেলায়ই ট্রাফিক কম থাকে। দ্বিতীয় কাচঁপুর, মেঘনা ও মেঘনা-গোমতি সেতু নির্মাণ হয়ে গেলে যানজট কমে আসবে। এই তিনটি সেতুর কাজ নির্ধারিত সময়ের ছয় মাস আগে শেষ হবে। আগামী ডিসেম্বর মাসে উদ্বোধন করা হবে। এ কারণে সাড়ে সাতশ’ কোটি টাকা কম ব্যায় হয়েছে। এটা বাংলাদেশে বিরল ঘটনা।’

জনগণকে আগামী কয়েকমাস ধৈর্য্য ধরার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘এই তিনটি সেতু চালু হয়ে গেলে আপনারা যানজট মুক্ত ঢাকা চট্রগ্রাম মহাসড়ক ব্যবহার করতে পারবেন।

মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘পদ্মা সেতু ও রাস্তা নির্মাণ কাজ নিয়ে কেউ কোনও দুর্নীতির অভিযোগ উঠাতে পারেনি। কিন্তু  ছোট ছোট কাজের মানের যে অবস্থা? এক পশলা বৃষ্টি হলেই রাস্তার পিচ ঢালাই উঠে যাবে। এমন কাজ করার দরকার কি? ঢাকা চট্রগ্রাম মহাসড়ক আট লেনে উন্নত হয়েছে। ঢাকার যাত্রাবাড়ি থেকে কাচঁপুর পর্যন্ত এইট লেন। এইট লেনের রাস্তা ও ফোর লেনের রাস্তা নির্মাণ হয়েছে বেশিদিন হয়নি। কিন্তু আসার পথে দেখলাম ছেড়া কাথা। তার উপর অর্ধেক রাস্তা দখল হয়ে আছে। এটা দেখার কি কোনও অথরিটি নেই?’

ওবায়দুল কাদের বলেন, ‘ঈদের আগে চারদিন এবং পরের চারদিন ২৪ ঘণ্টা সিএনজি স্টেশন খোলা থাকবে। ঈদের আগের তিন দিন মহাসড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে ‘

মন্ত্রী পুলিশকে নির্দেশ দিয়ে বলেন,‘এমপি মন্ত্রীসহ যে কোনও ভিআইপির গাড়ি রং সাইডে আসলে মুখের দিকে না তাকিয়ে জারিমানা করবেন, সেটা আমার গাড়ি হলে আমাকেও। ছোট ছোট এইসব যানবাহনের কারণে অ্যাক্সিডেন্টে মৃতের সংখ্যা বাড়ছে। হেলমেট ছাড়া মোটরসাইকেলে তিনজন উঠে। এতে ধাক্কা লাগলে সব যাত্রী মরে যায়। এ জন্য বাংলাদেশে মৃত্যুর হার এতো বেশি। সড়ক মহাসড়কের পাশে যে সব সংস্থা ময়লা আর্বজনা ডাম্পিং করবে, সেই অথরটির অফিসের সামনে ময়লা ট্রাকে করে রেখে আসার নির্দেশ দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com