স্কুলে আগুন লেগে প্রাণ গেল ২৬ শিশুর নাইজারে

স্কুলে আগুন লেগে প্রাণ গেল ২৬ শিশুর নাইজারে

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

আফ্রিকার দরিদ্র দেশ নাইজারে খড়-কাঠ দিতে তৈরি ক্লাসরুমে আগুন লেগে ৫ থেকে ৬ বছর বয়সী ২৫ জন শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

সোমবার (৯ নভেম্বর) দেশটির দক্ষিণাঞ্চলীয় মারাদি শহরে এই দুর্ঘটনা ঘটে।

নিহত শিশু শিক্ষার্থীদের বয়স ৫ থেকে ৬ বছরের মধ্যে। এ ঘটনায় মঙ্গলবার (৯ নভেম্বর) থেকে তিন দিনের শোক ঘোষণা করেছেন মারাদি শহরের মেয়র চাইবো আবু বকর।

এদিকে এক বিবৃতিতে নাইজার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই দুঃখজনক ঘটনা নাইজারের মানুষকে আবারও শোকের মধ্যে ফেলেছে। খড় এবং কাঠের তৈরি ক্লাসরুম দেশে নিষিদ্ধ করা হবে।

নাইজার টিচার্স ইউনিয়নের সেক্রেটারি জেনারেল ইসুফো আরজিকা এএফপিকে জানান, সোমবারের অগ্নিকাণ্ড মারাদির স্কুলটিকে “ধ্বংস” করেছে। এর আগে এ বছরের এপ্রিলে নিয়ামি নামে এক জেলায় আগুন লেগে ২০ জন শিশু পুড়ে মারা যায়।

আরজিকা বলেন, নিয়ামে অগ্নিকাণ্ডের পর তার ইউনিয়ন কর্মকর্তাদের খড় ও কাঠের ক্লাসরুমের বিপদ সম্পর্কে সতর্ক করেছিল। এদিকে আগুন লাগার ঘটনায় মঙ্গলবার থেকে মারাদি অঞ্চলে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের অন্যতম দরিদ্র দেশ নাইজার। নানান প্রতিকূলতা সত্ত্বেও দেশটি খড় ও কাঠের শেড নির্মাণ করে স্কুলভবনের ঘাটতি মেটানোর চেষ্টা করে যাচ্ছে। অনেকসময় শিশুদের মাটিতে বসেই পড়ালেখা করতে দেখা যায়। সূত্র: বিবিসি, এনডিটিভি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com