স্কাই ডাইভিংয়ে ১০২ বছর বয়সী নারীর বিশ্ব রেকর্ড

স্কাই ডাইভিংয়ে ১০২ বছর বয়সী নারীর বিশ্ব রেকর্ড

স্কাই ডাইভিংয়ে ১০২ বছর বয়সী নারীর বিশ্ব রেকর্ড
স্কাই ডাইভিংয়ে ১০২ বছর বয়সী নারীর বিশ্ব রেকর্ড

লোকালয় ডেস্কঃ বৃদ্ধকাল নিয়ে গৎ বাঁধা ধারণাকে ভেঙে দিয়ে নতুন এক বিশ্ব রেকর্ড গড়লেন ১০২ বছর বয়সী এক নারী। রবিবার সাউথ অস্ট্রেলিয়ার লংহর্ন ক্রিকে এক স্কাইডাইভে অংশ নিয়ে তা সফলভাবে শেষ করেছেন ওই পৌঢ়। পেয়েছেন বিশ্বের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ স্কাই ডাইভারের খেতাব। মাঝ আকাশ থেকে তার লাফিয়ে পড়ার সে ভিডিওটিও এরইমধ্যে ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

রবিবার (৯ ডিসেম্বর) বিশ্ব রেকর্ডের তালিকায় নাম লেখানো ওই নারীর নাম ইরিন ও’শাক। ১০ বছর আগে মোটর নিউরনের অসুখে একমাত্র মেয়েকে হারিয়েছেন৷ সেই অসুখ সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে এবং তহবিল সংগ্রহের কাজ করতে নিউরন মোটর ডিজিজ অ্যাসোসিয়েশন অব সাউথ অস্ট্রেলিয়ার সঙ্গে যোগ দেন তিনি৷ তহবিল সংগ্রহের অংশ হিসেবে ১০২ বছর বয়সে স্কাইডাইভিং করেন ইরিন ও’শাক। রবিবার তাকে সঙ্গে নিয়ে বিমান থেকে ঝাঁপ দেন প্রশিক্ষকও৷ আকাশে ভেসে থাকেন দু’জনে৷ অবশেষে ২২০ কিলোমিটার গতিবেগে নিচে নেমে আসেন তারা৷ ও’শাকের পরিবারের সদস্য্ ও বন্ধুরা তখন উচ্ছ্বাস প্রকাশ করেন।

এই নিয়ে তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়ার ওয়েলিংটনে স্কাই ডাইভিং করলেন ও’শাক৷ আগের দুইবারও নিউরন মোটর ডিজিজ অ্যাসোসিয়েশন অব সাউথ অস্ট্রেলিয়ার উদ্যোগেই চ্যালেঞ্জিং এ কাজে অংশ নিয়েছিলেন তিনি। তবে এই বছরই বিশ্বের প্রবীণতম ব্যক্তি হিসেবে স্কাই ডাইভিং করেছেন৷ এবার ডাইভিং-এর সময় তার বয়স ছিল ১০২ বছর ১৯৪ দিন৷ এর আগে এই রেকর্ড ছিল ব্রিটিশ স্কাই ডাইভার ব্রাইসন উইলিয়াম ভার্দুন হায়েস-এর৷ ২০১৭ সালের মে মাসে ১০১ বছর ৩৮ দিন বয়সে স্কাই ডাইভিং করেছিলেন তিনি৷

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com