সংবাদ শিরোনাম :
সৌদি থেকে পালানো তরুনী কুনুন এখন বৈধ শরণার্থী

সৌদি থেকে পালানো তরুনী কুনুন এখন বৈধ শরণার্থী

সৌদি থেকে পালানো তরুনী কুনুন এখন বৈধ শরণার্থী
সৌদি থেকে পালানো তরুনী কুনুন এখন বৈধ শরণার্থী

আন্তর্জাতিক ডেস্কঃ ঘরপালানো সৌদি তরুণী রাহাফ মোহাম্মেদ আল-কুনুনকে (১৮) জাতিসংঘ বৈধ শরণার্থী হিসেবে স্বীকৃতি দিয়েছে। অস্ট্রেলিয়া সরকার এ তথ্য জানায় বলে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়।

জাতিসংঘের শরণার্থী সংস্থা রাহাফের সম্ভাব্য পুনর্বাসন চেয়ে বিষয়টি অস্ট্রেলিয়ার কাছে পাঠিয়েছে। অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ব্রিফিংয়ে জানিয়েছে, বিষয়টি স্বাভাবিকভাবেই বিবেচনা করা হবে। সরকার এ বিষয়ে আর কোনো মন্তব্য করবে না।

জাতিসংঘের এ ঘোষণার আগে অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বার্তা সংস্থা এবিসিকে বলেন, ‘যদি তিনি (কুনুন) শরণার্থীর স্বীকৃতি পান, তাহলে আমরা খুব গুরুত্বের সঙ্গে তাঁকে মানবিক ভিসা দেওয়ার বিষয়টি বিবেচনা করব।’

পারিবারিক সফরে কুয়েতে গিয়ে সেখান থেকে ব্যাংকক হয়ে অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করেন কুনুন। উদ্দেশ্য, অস্ট্রেলিয়ার কাছে আশ্রয় চাওয়া। কিন্তু যাত্রাবিরতির সময় তিনি থাইল্যান্ডের ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরে আটক হন। ফিরতি টিকিট নেই উল্লেখ করে কুয়েতে ফেরত পাঠানোর জন্য থাই কর্তৃপক্ষ সুবর্ণভূমি বিমানবন্দরের ট্রানজিট এলাকায় একটি হোটেলের কক্ষে রাখে কুনুনকে। তবে ফেরত পাঠানোর জন্য কুনুনকে হোটেলকক্ষ থেকে আনতে গিয়ে বিপত্তিতে পড়ে থাই কর্তৃপক্ষ। ওই তরুণী দেশে ফিরতে অস্বীকৃতি জানিয়ে নিজেকে হোটেলকক্ষে আটকে রাখেন। সেখান থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর ছবি পোস্ট করে বিশ্ববাসীর নজর কাড়েন। এরপর গত সোমবার জাতিসংঘের শরণার্থী সংস্থার সঙ্গে কথা বলার পর তিনি বিমানবন্দর ছেড়েছেন। থাইল্যান্ডে তাঁকে সাময়িকভাবে থাকার অনুমতি দেওয়া হয়।

রাহাফ বলেছেন, ধর্ম ত্যাগ করায় পরিবারের সদস্যরা তাঁকে মেরে ফেলতে পারেন। ইসলাম ধর্ম ত্যাগ করলে সৌদি আরবে মৃত্যুদণ্ডের বিধান আছে।
রাহাফের ভাষ্যমতে, পরিবারের কাছে ফেরত পাঠালে তাঁকে বন্দী অথবা মেরে ফেলা হবে। তাঁর পারিবারিক অনুশাসন অত্যন্ত কঠোর উল্লেখ করে কুনুন আরও বলেন, একবার চুল কাটানোর কারণে তাঁকে এক কক্ষে ছয় মাস বন্দী করে রাখা হয়েছিল।

এরই মধ্যে কুনুনের বাবা ও ভাই থাইল্যান্ডে এসে পৌঁছেছেন। তবে কুনুন তাঁদের সঙ্গে দেখা করতে চাননি।

অস্ট্রেলিয়ার কর্মকর্তারা কুনুনের আশ্রয় চেয়ে করা আবেদন মঞ্জুর করা হবে বলে ইঙ্গিত দিয়েছে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com