সৌদিতে মঞ্চনাটকের প্রথম অভিনেত্রী নাজাত মৌফতা

সৌদিতে মঞ্চনাটকের প্রথম অভিনেত্রী নাজাত মৌফতা

নাজাত মৌফতা

সৌদিতে মঞ্চনাটকের প্রথম অভিনেত্রী নাজাত মৌফতা। সৌদি আরবে নারীদের জন্য এতদিন যেসব বিধিনিষেধ ছিল, তার অনেকগুলোই তুলে নেয়া হয়েছে। নারীরা গাড়ি চালানোর অনুমতি পাচ্ছেন। পোশাকের বিধিনিষেধও শীথিল করা হয়েছে। এদিকে উন্মুক্ত মঞ্চে নারীদের নাটকে অভিনয় করার অনুমতিও ছিল না। তবে এবার সে অনুমতি মিলেছে। দেশটিতে প্রথম নারী নাট্যাভিনেতা হিসেবে নাম লিখাচ্ছেন নাজাত মৌফতা।

ফেব্রুয়ারি মাসেই `দ্য এমপেররস নিউ গ্রুভ’ নাটকে মঞ্চে অভিনয় করবেন নাজাত। এজন্য প্রস্তুতি চলছে পুরোদমে। রাজকীয় বিনোদন বিভাগ এর উদ্যোক্তা। ২১ বছর বয়সী নাজাত মৌফতা প্রথমবারের মতো জনসম্মুখে মঞ্চে অভিনয় করার জন্য এখন প্রস্তুতি নিচ্ছেন। তিনি একজন তথ্যপ্রযুক্তি শিক্ষার্থীও বটে।

নাজাত বলেন, আমি সব সময় মঞ্চে অভিনয়ের স্বপ্ন দেখেছি এবং এবং আমার বাবা-মাকে তা বলেছি। তারা এক্ষেত্রে তাদের কোনো আপত্তি নেই বলেই জানিয়েছেন এবং আমাকে উল্টো উৎসাহিত করেছেন। আমার মা নাটকের অডিশনে আমাকে সঙ্গ দিচ্ছেন। তিনি আমার পারফরমেন্সে খুবই সন্তুষ্ট।

আগেও অবশ্য সৌদি আরবে মঞ্চনাটকের প্রচলন ছিল। তবে সে সময় নারীদের চরিত্রগুলোও পুরুষেরা নারী সেজে করত। সে সময় নারীদের কোনো মঞ্চে অভিনয়ের অনুমতি ছিল না।

এ বিষয়ে পরিচালক আমাউরি আজায়া বলেন, আমাদের প্রায়ই প্রশ্নের মুখোমুখি হতে হতো যে, নারীরা কেন অভিনয় করছেন না। কিন্তু আমাদের তার কোনো স্পষ্ট জবাব দেওয়ার উপায় ছিল না। সম্প্রতি আমরা দেশের বিনোদন কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে গিয়েছিলাম। তারা আমাদের স্ক্রিপ্ট দেখেছেন এবং মঞ্চে নারীর অভিনয়ের অনুমতি দিয়েছেন।

সূত্র : আল আরাবিয়া

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com