সীমান্ত থেকে দেশে ছড়াচ্ছে ভারতীয় ভ্যারিয়েন্ট

সীমান্ত থেকে দেশে ছড়াচ্ছে ভারতীয় ভ্যারিয়েন্ট

http://lokaloy24.com
http://lokaloy24.com

লোকালয় ডেক্স : দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে করোনা ভাইরাসের রোগী বেড়েই চলছে। আইইডিসিআরের এর তথ্য মতে, সীমান্তবর্তী কোনো কোনো জেলায় করোনার সংক্রমণহার ৫০ শতাংশের বেশি। আর ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টার কারণেই এই সংক্রমণ বাড়ছে। বর্তমানে সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে ৮০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

এদিকে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট খুব দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম। এ ভ্যারিয়েন্টের সংক্রমণ প্রতিরোধে কঠোর পদক্ষেপ না নিলে সামনের দিনগুলোতে সারাদেশে সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়তে পারে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, দেশে বর্তমানে ৫০৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৭০ জন। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১১ দশমিক ৪৭ শতাংশ। এটি সারাদেশের সংক্রমণের চিত্র হলেও সীমান্তবর্তী জেলাগুলোর সংক্রমণচিত্র ভিন্ন। কোন কোন জেলায় সংক্রমণের হার ৫০ শতাংশ ছাড়িয়ে গেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, সাতক্ষীরা জেলায় গত ২৪ ঘণ্টায় ৯৪টি নমুনা পরীক্ষা করে ৫০ জন রোগী শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টার নুমনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ৫৩ দশমিক ২০ শতাংশ। অথচ কিছুদিন আগেও এ জেলায় রোগী শনাক্তের হার ছিল মাত্র ২ থেকে ৩ শতাংশ। গত রোজার ঈদের পর থেকে সাতক্ষীরা বা আশপাশের সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণ বাড়ছে।

স্বাস্থ্য অধিদফতরের বিভাগভিত্তিক পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৯ হাজার ৫১টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৪৫৪ জন। ঢাকা বিভাগে সংক্রমণ হার ৫ দশমিক ২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে ৪৮২টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৪৯ জন। এ বিভাগে সংক্রমণ হার ১০ দশমিক ১৭ শতাংশ।

আর গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৮৫০টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ২৪৪ জন। এ বিভাগে সংক্রমণহার ১৩ দশমিক ১৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে ৩ হাজার ৩৪৪টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৬০৭ জন। এ বিভাগে সংক্রমণের হার ১৮ দশমিক ১৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ৪৪১টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৯৪ জন। এ বিভাগে সংক্রমণহার ২১ দশমিক ৩২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে ১ হাজার ৪০৮টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৪২৭ জন। এখানে সংক্রমণ হার ৩০ দশমিক ৩৩ শতাংশ।

এছাড়া গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে ২৭০টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৪১ জন।েএ বিভাগে সংক্রমণহার ১৫ দশমিক ২০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ৩২৩টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৫৪ জন। আর সিলেটে সংক্রমণ হার ১৬ দশমিক ৭২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা অধ্যাপক ডা. বেনজীর আহমেদ বলেন, কন্ডিশনের ওপর করোনা সংক্রমণের বিস্তৃতি নির্ভর করবে। যে এলাকাগুলো এরই মধ্যে আক্রান্ত হয়েছে, সেখানে যদি কার্যকর ব্যবস্থা নেয়া না যায়, তাহলে ব্যাপক হারে সংক্রমণ হতে পারে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com