সিলেটে জাতীয় পিঠা উৎসব শেষ হচ্ছে আজ

সিলেটে জাতীয় পিঠা উৎসব শেষ হচ্ছে আজ

সিলেটে জাতীয় পিঠা উৎসব শেষ হচ্ছে আজ
সিলেটে জাতীয় পিঠা উৎসব শেষ হচ্ছে আজ

নিজস্ব প্রতিনিধি, সিলেট: সিলেটে চার দিনব্যাপী অনুষ্ঠিতব্য জাতীয় পিঠা উৎসব শেষ হচ্ছে আজ মঙ্গলবার। তবে বিশেষ কারণে উৎসবের তৃতীয় দিন সোমবার সন্ধ্যায় কিছু সমাপনি আনুষ্ঠানিকতা শেষ করতে হয়েছে আয়োজকদের।

সমাপনি আনুষ্ঠানিকতায় প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান বলেছেন- বাঙালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতিকে বহন করে পিঠা পার্বণ উৎসব। আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরতে বর্তমান সরকার সব রকম পদক্ষেপ গ্রহণ করেছেন এবং তা সর্বত্র ছড়িয়ে দিতে নানাভাবে পৃষ্ঠপোষকতা করছেন।

সিলেটের এই আয়োজনের সফলতা কামনা করে তিনি বলেন- মুজিববর্ষে দেশের অগ্রযাত্রার পাশাপাশি আমাদের ঐতিহ্য-কৃষ্টি-সংস্কৃতিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে।

জাতীয় পিঠা উৎসব সিলেট বিভাগের আহ্বায়ক আজিজ আহমদ সেলিমের সভাপতিত্বে ও সদস্য সচিব রজত কান্তি গুপ্তের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন- সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপশ দাস পুরকায়স্থ, সিলেট চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের সভাপতি এ.টি.এম শোয়েব, অধ্যাপিকা শামীমা চৌধুরী।

অনুষ্ঠানে জাতীয় পিঠা উৎসবে অংশগ্রহণকারী পিঠা শিল্পীদের মধ্য থেকে বিচারকমণ্ডলীর সর্বসম্মত সিদ্ধান্তে ৫টি প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করা হয়। ২৫টি স্টলের মধ্যে প্রথম স্থান অর্জন করেন- সরকারি মহিলা কলেজের এ্যলামনাই এসোসিয়েশনের ‘ঢেকি’, দ্বিতীয় স্থান অর্জন করেন ‘ইয়াসমীন কিচেন’ তৃতীয় স্থান অর্জন করেন ‘তৃণমূলনারী উদ্যোক্তা সোসাইটি’, বিশেষ স্থান লাভ করেন ‘রংপুর পিঠাঘর’ ও ‘স্কুল অব গিফটেড চিলড্রেন’।

বিচারকের দায়িত্ব পালন করেন, বিশিষ্ট বাচিক শিল্পী অধ্যাপক শামীমা চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী ও বাচিক শিল্পী নাজমা পারভীন।

অনুষ্ঠানে অতিথিদের ফুলের শুভেচ্ছা ও পিঠা উপহার প্রদান করেন উদযাপন পরিষদের অন্যতম সংগঠক মিশফাক আহমদ চৌধুরী মিশু, শামসুল আলম সেলিম, নিরঞ্জন দে যাদু, নীলাঞ্জন দাশ টুকু ও খোয়াজ রহিম সবুজ।

এদিকে জাতীয় পিঠা উৎসবের তৃতীয় দিন বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন শিল্পাঙ্গণ, শতভিষা, গীতাঞ্জলী শিল্পী গোষ্ঠী, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, অন্বেষা শিল্পী গোষ্ঠী, অনির্বাণ শিল্পী সংগঠন, সাদা কাক, স্কুল অব গিফটেড চিলড্রেন, ঊর্বশী আবৃত্তি পরিষদ, চারুবাক, দর্পণ থিয়েটার, নাট্যালোক সিলেট, একদল ফিনিক্স, নবশিখা নাট্যদল। এছাড়াও একক পরিবেশনায় ছিলেন, মোকাদ্দেস বাবুল, রানা কুমার সিনহা, বাউল আব্দুর রহমান, শামীম আহমদ, জ্যোতি ভট্টাচার্য্য, নাজমা পারভীন, অনিমেষ বিজয় চৌধুরী, তন্বী দেব, প্রদীপ মল্লিক প্রমুখ।

আজ মঙ্গলবার জাতীয় পিঠা উৎসবের সমাপনি দিন। বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সিলেট জেলা স্টেডিয়াম প্রাঙ্গণে পিঠা মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com