শপথ নিতে সময় চাইলেন সৈয়দ আশরাফ

শপথ নিতে সময় চাইলেন সৈয়দ আশরাফ

শপথ নিতে সময় চাইলেন সৈয়দ আশরাফ
শপথ নিতে সময় চাইলেন সৈয়দ আশরাফ

লোকালয় ডেস্কঃ সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার জন্য সময় চেয়েছেন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এবং দলটির সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম। সময় চেয়ে সৈয়দ আশরাফের চিঠি বুধবার (২ জানুয়ারি) স্পিকারের দফতরে পৌঁছেছে। বিষয়টি নিশ্চিত করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
তিনি বলেন, ‘সৈয়দ আশরাফুল ইসলাম একটি চিঠি দিয়ে শপথ নেওয়ার জন্য সময় চেয়েছেন। তিনি দেশে ফিরে আসার পর শপথ নিতে চান। এমনিতেই ৯০ দিন সময় তিনি পাবেন।’
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১ জানুয়ারি নির্বাচিতদের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। সংবিধানের বিধান অনুসারে, গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে স্পিকারকে নির্বাচিতদের শপথ পড়াতে হয়। তিনি অসমর্থ হলে পরবর্তী তিন দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার শপথ পড়াবেন। আর কেউ সংসদের প্রথম বৈঠক থেকে ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তার গেজেট বাতিল হয়ে যাবে এবং সেই আসনে উপনির্বাচন হবে। তবে কেউ আগেই স্পিকারের কাছ থেকে অনুমোদন নিয়ে সময় বাড়াতে পারেন।’
এদিকে বৃহস্পতিবার (৩ জানুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্যান্য নির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়িয়েছেন। তবে বিএনপি ও গণফোরামের সাতজন সংসদ সদস্য শপথ নেননি এখনও। কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-১ আসনে নৌকা প্রতীকে জয়ী হন সৈয়দ আশরাফ।
ফুসফুসের ক্যানসারে আক্রান্ত ৬৮ বছর বয়সী সৈয়দ আশরাফ এখন থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন। অসুস্থতার কারণে গত ১৮ সেপ্টেম্বর সংসদ থেকে ছুটি নেন তিনি। দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৯৯টিতে গত রবিবার (৩০ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। গোলযোগের কারণে একটি আসন স্থগিত রেখে সেই রাতেই ২৯৮টি আসনে ফল ঘোষণা করে নির্বাচন কমিশন।
এরমধ্যে ২৫৭টি আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকার প্রার্থীরা। আর জোটগতভাবে তাদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৮৮টি। এই নিরঙ্কুশ জয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com