লেমিনেটেড এনআইডি পাচ্ছেন কোটি ভোটার

লেমিনেটেড এনআইডি পাচ্ছেন কোটি ভোটার

বৃহস্পতিবার বিকালে নির্বাচন কমিশন সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, “২০১২ সাল থেকে যেসব ভোটার জাতীয় পরিচয়পত্র পাননি তাদের আগামী ফেব্রুয়ারির ১ তারিখ থেকে উৎসবমুখর পরিবেশে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে।”

২০১২ সালের পরে যে সোয়া কোটি তরুণ ভোটার নিবন্ধিত হয়েছেন, তাদেরও স্মার্টকার্ড দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু এ কাজ এগিয়ে নিতে পারছে না ইসি।

২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর নাগরিকদের লেমিনেটেড এনআইডি দেওয়া হয়। নবম সংসদে ভোটার ছিল আট কোটি ১০ লাখের বেশি। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের সময় দশম সংসদে ভোটার বেড়ে হয় নয় কোটি ১৯ লাখের বেশি। এখন তারাই স্মার্টকার্ড পাচ্ছেন।

নতুন ভোটারদের নিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার দাঁড়াচ্ছে ১০ কোটি ৪০ লাখের বেশি।

প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার বিষয়েও সভায় নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানান হেলালুদ্দীন আহমদ। এ লক্ষ্যে আন্তর্জাতিক সেমিনার করা হবে বলে জানান তিনি।

সচিব বলেন, “যারা প্রবাসী ভোটার রয়েছে তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে নীতিগত সিদ্ধান্ত হয়েছে সভায়। এ লক্ষ্যে ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে একটি আন্তর্জাতিক সেমিনার করা হবে। সেমিনারে যেসব সুপারিশ আসবে তার আলোকে প্রবাসী ভোটার তালিকা নীতিমালা প্রণয়ন করা হবে।”

সচিব জানান, তৃতীয় লিঙ্গের নাগরিকদের ‘হিজড়া পরিচয়ে’ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় আইন-বিধি সংশোধন ও নীতিমালা প্রণয়নে একটি গঠন করা হয়েছে।

দেশে ১০ হাজারের মতো হিজড়া রয়েছে। বর্তমানে ‘নারী’ ও ‘পুরুষের’ পরিচয়ে তারা ভোটার হচ্ছেন। আইন-বিধি সংশোধনের পর নিবন্ধন ফরমে বাইরে ‘হিজড়া’ অপশনটি চূড়ান্ত হলেই আগামীতে স্বতন্ত্র পরিচয়ে অন্তর্ভুক্ত হতে পারবেন তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com