লেবাননে পর্যটক আকর্ষণে নারী পুলিশ সদস্যদের শর্ট

লেবাননে পর্যটক আকর্ষণে নারী পুলিশ সদস্যদের শর্ট

লেবাননে পর্যটক আকর্ষণে নারী পুলিশ সদস্যদের শর্ট
লেবাননে পর্যটক আকর্ষণে নারী পুলিশ সদস্যদের শর্ট

আন্তর্জাতিক ডেস্কঃ পর্যটক আকর্ষণ ও ট্রাফিক-ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য লেবাননের একটি শহরে নতুন পুলিশ স্কোয়াড নামানো হয়েছে। বিতর্ক উঠেছে ওই নারী পুলিশ সদস্যদের পোশাক নিয়ে। কালো পোশাক ও কালো শর্টস পরে তাঁরা কাজ করছেন বলে অনেকে সমালোচনা করছেন। তবে এর পক্ষেও আছেন অনেকেই। খোদ নারী পুলিশ সদস্যরাও এ পোশাকে স্বাচ্ছন্দ্যবোধ করছেন।

আরটির এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের পর্যটন শহর ব্রাহ্মানার রাস্তায় কালো শর্টস পরা নারী পুলিশ দাঁড় করিয়েছেন শহরের মেয়র। তাঁদের লক্ষ্য ট্রাফিক-ব্যবস্থা নিয়ন্ত্রণ। তবে আসল উদ্দেশ্য কিন্তু পর্যটকদের আকর্ষণ করা। কিন্তু পর্যটক আকর্ষণে নারী পুলিশ সদস্যদের কালো শর্টস পরিয়ে রাস্তায় দাঁড় করানো নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়েছে লেবাননে। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে অভিযোগ করেছেন। এর ফলে নারী পুলিশকে অবমাননা করা হয়েছে। কেউ কেউ এ পোশাককে যৌন উত্তেজক আখ্যা দিয়ে বলছেন, তরুণী পুলিশ সদস্যদের পর্যটক আকর্ষণে ব্যবহার করা লৈঙ্গিক বৈষম্যের জন্ম দিচ্ছে।

নানান সমালোচনার মুখে এর পক্ষে নিজের ব্যাখ্যা দিয়েছেন ব্রাহ্মানা শহরের মেয়র পিয়েরি আচকার। তিনি আরটিকে বলেন, ভূমধ্যসাগর অঞ্চলের দেশগুলোতে আসা পর্যটকদের মধ্য ৯০ শতাংশই হাফ প্যান্ট পরে ঘুরে বেড়ান। মেয়রের আশা, পুলিশের নারী সদস্যেদের নতুন এই স্কোয়াডের কারণে শহরে পর্যটকদের আনাগোনা বাড়বে। লেবাননকেও বিশ্বে তুলে ধরা যাবে।

পিয়েরি আচকার বলেন, ‘আমরা লেবাননে পরিবর্তন আনতে চাই। চাই, আমাদের দেশটি পশ্চিমা বিশ্বের কালো তালিকা থেকে বের হয়ে আসুক।’

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই পর্যটক আকর্ষণে নারী পুলিশ সদস্যদের এমনভাবে তুলে ধরার সমালোচনা করছেন। তারা বলছেন, এর মধ্য দিয়ে মানুষের মধ্যে ভুল বার্তা ছড়িয়ে পড়বে। তবে এর পক্ষেও অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের যুক্তি তুলে ধরেছেন।

মিশ্র প্রতিক্রিয়ার মধ্যে নতুন করে নিয়োগ পাওয়া নারী পুলিশ সদস্য সামাতা সাদ বলেন, তিনি তাঁর নতুন পেশা ও কাজ উপভোগ করছেন। তিনি বলেন, ‘আমরা উৎসাহ নিয়েই এ কাজে এসেছি। আমরা আগ্রহ নিয়েই কাজ করে যাচ্ছি। প্রতি গ্রীষ্মে আমরা আমাদের এ কাজ করে যাব।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com