র‌্যাব এর উদ্ধার করা দুটি চিতাবাঘ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে

র‌্যাব এর উদ্ধার করা দুটি চিতাবাঘ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে

একটি পিকআপে বাক্সবন্দী করে চিতাবাঘ দুটি পার্কে নিয়ে আসে বন বিভাগের বন্য প্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট।

অনলাইন ডেস্ক: নারায়ণগঞ্জের ফতুল্লার ভুঁইঘর রঘুনাথপুর এলাকা থেকে র‌্যাব-১১-এর উদ্ধার করা দুটি চিতাবাঘ গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছে। গতকাল শুক্রবার রাত পৌনে ১২টায় প্রাণী দুটিকে আনা হয়। আগামী তিন সপ্তাহ পরীক্ষা-নিরীক্ষার পর এদের নির্দিষ্ট বেষ্টনীতে রাখা হবে।

পার্ক কর্তৃপক্ষ জানায়, গত রাতে একটি পিকআপে বাক্সবন্দী করে চিতাবাঘ দুটি পার্কে নিয়ে আসেন বন বিভাগের বন্য প্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের ওয়াইল্ড লাইফ ইন্সপেক্টর অসীম মল্লিক। পরে রাত পৌনে ১২টার দিকে প্রাণীগুলোকে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।

কর্তৃপক্ষ জানায়, চিতাবাঘ দুটির একটি পুরুষ ও অপরটি স্ত্রী। এদের বয়স দুই থেকে আড়াই বছর। এগুলো সুন্দরবনসহ দেশের বিভিন্ন বন থেকে বিলুপ্ত হয়ে যাওয়া চিতার প্রজাতি। তবে এদের রাখার জন্য সাফারি পার্কে সুনির্দিষ্ট কোনো বেষ্টনী নেই। চিতাবাঘ খুব উঁচুতে লাফাতে পারে এবং দ্রুত দৌড়াতে পারে বলে এদের সংরক্ষিত এলাকায় (ক্যাপটিভ এরিয়া) রাখা প্রয়োজন। তবে সে ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হয়।

বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন বলেন, ‘গত রাতেই বাঘগুলোকে আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। আমরা এদের তিন সপ্তাহ ধরে স্বাস্থ্য পরীক্ষা করব। পরবর্তী সময়ে বিশেষ ব্যবস্থায় নির্দিষ্ট বেষ্টনীতে রাখা হবে।’

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কর্মী হাসান বলেন, রাতে চিতাবাঘগুলোকে পার্কে আনার পর খাবার হিসেবে মুরগি দেওয়া হয়েছে। এরা খাবার খেয়েছে। দীর্ঘ ভ্রমণের কারণে শারীরিকভাবে কিছুটা দুর্বল চিতাবাঘগুলো। প্রাপ্তবয়স্ক হতে এখনো এক বছরের মতো লাগবে।

অসীম মল্লিক জানান, গত বৃহস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জের রঘুনাথপুর এলাকার একটি বাড়ি থেকে বাক্সবন্দী অবস্থায় চিতাগুলোকে উদ্ধার করেন র‌্যাব-১১-এর সদস্যরা। এ সময় প্রাণীগুলো রাখার অপরাধে দুই ব্যক্তিকে আটক করা হয়। আটক ব্যক্তিরা হলেন শওকত ইমরান ও আরিফুল ইসলাম। তাঁদের মধ্যে শওকত ওই বাড়ির মালিক। আটক ব্যক্তিরা র‌্যাবকে জানান, ঢাকার কাপ্তানবাজারে তৌফিক নামের এক ব্যক্তির পাখির দোকান আছে। ওই ব্যক্তি তিন দিনের জন্য এই প্রাণীগুলো তাঁদের কাছে রেখেছিলেন। গোপন সংবাদের ভিত্তিকে দ্বিতীয় দিনের মাথায় র‌্যাব-১১-এর সদস্যরা অভিযান চালিয়ে প্রাণীগুলোকে উদ্ধার করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com