‘ময়লা সাফে’ পাকিস্তান আর বন্ধু হলে ভারত

‘ময়লা সাফে’ পাকিস্তান আর বন্ধু হলে ভারত

http://lokaloy24.com
http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:আফগানিস্তান ইস্যুতে নাখোশ হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আফগান যুদ্ধে মার্কিন ভ‚মিকা নিয়ে বেশ চড়া সুরে কথা বলেছেন তিনি। তার কথায়, শুধু যুদ্ধক্ষেত্রের ময়লা সাফ করতে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে প্রয়োজন মনে করে আর দ্বিপাক্ষিক চুক্তির বেলায় কাছে টানে ভারতকে। গত বুধবার নিজের বাসভবনে বিদেশি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এমন মন্তব্য করেন ইমরান। খবর এনডিটিভি ও রয়টার্স।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছে, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা সরিয়ে নেওয়া হবে। আর তার আগেই আফগানিস্তানজুড়ে এলাকা দখলের ঝড় তুলেছে তালেবান বিদ্রোহীরা। এমন প্রেক্ষাপটে মার্কিনবিরোধী মন্তব্য করলেন ইমরান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে ‘কৌশলগত অংশীদারিত্ব’ করার কারণে ওয়াশিংটন পাকিস্তানের সঙ্গে এখন ভিন্ন আচরণ করছে। সাংবাদিকদের ইমরান বলেন, ২০ বছর ধরে সামরিক সমাধান খোঁজার পর তা না পেয়ে তাদের ফেলে যাওয়া জঞ্জালের নিষ্পত্তি করতেই কেবল পাকিস্তানকে প্রয়োজনীয় মনে করা হয়। কিন্তু আফগান সরকার ও পশ্চিমা দেশগুলোর অভিযোগÑ তালেবানদের পেছনে পাকিস্তানের সমর্থন থাকার কারণেই যুদ্ধাবস্থা বিরাজ করছে।

কিন্তু এমন অভিযোগ অস্বীকার করেছেন ইমরান। ইমরানের ভাষ্য, আফগানিস্তানে আমরা কোনোই পক্ষ নিচ্ছি না। কিন্তু এ পরিস্থিতিতে আফগানিস্তানে যে কোনো রাজনীতিক সমাধান বেশ কঠিন। তালেবান নেতাদের বরাত দিয়ে ইমরান বলেন, তাদের শর্ত, যতদিন আশরাফ ঘানি (আফগানিস্তানের প্রেসিডেন্ট) আছেন, আমরা (তালেবান) আফগান সরকারের সঙ্গে কোনো আলোচনায় যাব না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com