মোদিকে আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান

মোদিকে আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান

মোদিকে আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান
মোদিকে আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সৌদি আরবের উদ্দেশে যাত্রা করার সময় বিশেষ ফ্লাইটকে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়া হয়নি।

এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনে (আইসিএও) অভিযোগ জানিয়েছে ভারত।

ভারত সরকারের সংশ্লিষ্ট সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, আইসিএও’র নিয়ম অনুসারে, ভিভিআিইপিদের বিশেষ ফ্লাইটগুলোকে এ ধরনের অনুমতি ‘যে কোনো স্বাভাবিক দেশ’ দিয়ে থাকে। তাই ইসলামাবাদের এই সিদ্ধান্ত হতাশাজনক।

‘অন্য দেশের আকাশপথ ব্যবহারের অনুমতি চাওয়া এবং সে অনুমতি পাওয়ার কথা আইসিএও’র নির্দেশনাতেই উল্লেখ রয়েছে। ভারত ভবিষ্যতেও এ ধরনের ক্লিয়ারেন্স চাইবে। পাকিস্তানের এই অনুমতি না দেয়ার বিষয়টি আমরা ইতোমধ্যে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে জানিয়েছি,’ জানিয়েছে ওই সূত্র।

ভারতের অভিযোগ, মোদির ফ্লাইটকে অনুমতি না দেয়ার মধ্য দিয়ে পাকিস্তান একটি সুপ্রতিষ্ঠিত আন্তর্জাতিক চর্চা নিজেদের সরে আসার অতীত প্রবণতাকে আবার তুলে ধরল। একইসঙ্গে কোনো সঠিক ব্যাখ্যা ছাড়া পাকিস্তানের একপাক্ষিক পদক্ষেপ নেয়ার পুরনো অভ্যাস আবার প্রমাণিত হলো এর মধ্য দিয়ে।

অন্যদিকে পাকিস্তানের গণমাধ্যমগুলোও দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির বরাত দিয়ে জানিয়েছে, মঙ্গলবার সৌদি আরবে অনুষ্ঠিতব্য একটি আন্তর্জাতিক ব্যবসায়িক সম্মেলনে যোগ দিতে যাচ্ছিলেন ভারতের প্রধানমন্ত্রী। এজন্য নয়াদিল্লির পক্ষ থেকে দেশটির আকাশপথ ব্যবহারের অনুমতি চাওয়া হলে তা নাকচ করে দিয়েছে ইসলামাবাদ।

এর আগে গত ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে মোদি যুক্তরাষ্ট্রে যাওয়ার সময়ও তার ফ্লাইটকে ওপর দিয়ে যাওয়ার অনুমতি দেয়নি পাকিস্তান। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের সময়ও একই ঘটনা ঘটেছিল।

গত ফেব্রুয়ারিতে ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের বালাকোটে বোমা বর্ষণের পর থেকেই অন্যান্য দেশের জন্য নিজ আকাশপথ বন্ধ করে দেয় দেশটি। এরপর ২৭ মার্চ পাকিস্তান দিল্লি, ব্যাংকক এবং কুয়ালালামপুর ছাড়া বাকি অঞ্চলের জন্য আকাশপথ খুলে দেয়।

১৫ মে ভারতের জন্য আকাশপথের নিষেধাজ্ঞা ৩০ মে পর্যন্ত বাড়ায় পাকিস্তান। অবশেষে ১৬ জুলাই সব বেসামরিক ফ্লাইটের জন্য আকাশপথ সম্পূর্ণ উন্মুক্ত করে দেয় দেশটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com