মালিতে বোমা হামলায় জাতিসংঘের ৭ শান্তিরক্ষী নিহত

মালিতে বোমা হামলায় জাতিসংঘের ৭ শান্তিরক্ষী নিহত

http://lokaloy24.com

অনলাইন ডেস্ক ॥ মালিতে বোমা হামলায় জাতিসংঘের সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় পশ্চিম আফ্রিকার এই দেশটিতে আহত হয়েছেন আরও তিন শান্তিরক্ষী। বুধবার (৮ ডিসেম্বর) মালির মধ্যাঞ্চলীয় এলাকায় রাস্তার পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে হতাহতের এই ঘটনা ঘটে। বিষয়টি জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, বুধবার মালির দোউয়েন্তজা শহর থেকে সিভারে শহরে যাচ্ছিল জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর একটি লজিস্টিকস কনভয়। পথিমধ্যে মোপতি অঞ্চলের বানদিয়াগারা এলাকায় পৌঁছালে তাদের কনভয়ে একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) আঘাত করে।

ঘটনায় জাতিসংঘের সাত শান্তিরক্ষী নিহত হন । এতে আরও তিনজন মারাত্মক আহত হন। মালির ওই এলাকাতে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলো সক্রিয় রয়েছে জানিয়েছে আলজাজিরা ।

বশ্য তাৎক্ষণিকভাবে কোনো গ্রুপ ওই হামলার দায় স্বীকার করেনি।

ফ্রান্সের নেতৃত্বে একটি আন্তর্জাতিক বাহিনী গত ৯ বছর ধরে মালিকে স্থিতিশীল করার চেষ্টা করলেও অভ্যন্তরীণ সহিংসতা মোকাবিলায় মালি এখনও কার্যত সংগ্রাম করে যাচ্ছে।

 

এই পরিস্থিতিতে মালিতে শান্তি ফেরানোর দায়িত্ব নেয় জাতিসংঘ। আফ্রিকার এই দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনটি ‘মিনুজমা’ নামে পরিচিত। এই মিশনের আওতায় মালিতে বর্তমানে ১৩ হাজারেরও বেশি শান্তিরক্ষী মোতায়েন রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com