বাদুড়কে নকল করে পথ দেখছে অন্ধ বালক!

বাদুড়কে নকল করে পথ দেখছে অন্ধ বালক!

প্রাণী জগতের একটি বিশেষ ধরনের প্রাণী হচ্ছে বাদুড়। প্রাণীটির অনেক ধরনের বিশেষত্ব রয়েছে। তার মধ্যে অন্যতম হচ্ছে আলোতে চোখে দেখতে না পারলেও শব্দ তরঙ্গ ব্যবহার করেই সে পথ চলতে পারে। এবার বাদুড়ের এই ফর্মূলাটিকেই কাজে লাগিয়ে সফল হয়েছে জার্মানের এক অন্ধ তরুন।

টমি নামের ১৮ বছরের এই তরুন জন্মগত অন্ধ না হলেও টিউমারের অপারেশন করার পরই দৃষ্টিশক্তি হারায় সে। তারপরই ১৮ বছর বয়সে এসে এ অসাধ্য কাজটির উপর নিজের দখল নিয়ে নেয়।বাদুড়ের মত শব্দ তরঙ্গ ব্যবহার করেই পথ চলা শিখে ফেলে টমি। তার এ অসাধারণ কৌশলটিকে প্রতিবেশীদের অনেকেই অলৌকিক ঘটনা বলেও অভিহিত করছেন।

শুধু জিহবা দিয়ে শব্দ করেই চারপাশের আঙ্গিনা সম্পর্কে ধারণা করে নিতে পারে টমি। এমনটি না দেখেই একাধিক বস্তু সম্পর্কে হুবহু বর্ণনা দিতে পারে সে।

বিশেষজ্ঞরা টমির এ ধরনের পারদর্শীতাকে অনুকরণীয় বলেই সংজ্ঞায়িত করেছেন। তারা বলেছেন, প্রাণিজগতের অনেক প্রাণীই শব্দ তরঙ্গ ব্যবহার করে পথ চলতে পারে। তার মধ্যে অন্যতম হচ্ছে বাদুড়। এ প্রাণীটি না দেখেও শব্দ তরঙ্গ ব্যবহার করে সহজে উড়ে বেড়াতে পারে৷ এই যুবক বাদুড়ের এই ক্ষমতা বেশ সফলভাবেই অনুকরণ করতে পেরেছে।

আঠারো বছরের অন্ধ এ বালক মুখে শব্দ করেই বুঝতে পারছেন সামনে পথ খালি আছে কিনা। কিংবা বাধা থাকলে সেটি উঁচু না নিচু, সমতল না সিড়ি সেটিও আইডিয়া করে নিতে পারছে সে। এমনকি পদ্ধতিটি শেখার পর টমি এখন নিজের কুকুরকে একা একাই হাঁটাতে বের হতে পারছে বলে জানা গেছে ।

বিশেষজ্ঞরা এটি অন্ধদের জন্য একটি অলৌকিক চিকিৎসা পদ্ধতিই মনে করছেন। এ পদ্ধতিতে দৃষ্টিহীন লোকেরা অনায়াসেই সাবলম্বী হতে পারেন বলেও তারা মন্তব্য করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com