বাজেটের পর সঞ্চয়পত্রে সুদের হার কমবে : মুহিত

বাজেটের পর সঞ্চয়পত্রে সুদের হার কমবে : মুহিত

বাজেটের পর সঞ্চয়পত্রে সুদের হার কমবে : মুহিত
বাজেটের পর সঞ্চয়পত্রে সুদের হার কমবে : মুহিত

লোকালয় ডেস্কঃ আগামী ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটের পর সঞ্চয়পত্রে সুদের হার কমানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী এ কথা বলেন। আগামী ৭ জুন জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন তিনি।

বাজেটের পর সঞ্চয়পত্রে সুদের হার কমানোর কথা জানিয়ে মন্ত্রী বলেন, সঞ্চয়পত্রের সুদের হারের ক্ষেত্রে আমরা বাজার রেট থেকে এক বা দেড় শতাংশ বেশি রাখতে চেষ্টা করি। কিন্তু এখন এটা অনেক বেশি হয়ে গেছে। সুতরাং অবশ্যই বাজেটের পর এটা রিভিউ করা হবে।

অনুষ্ঠানে বাজেট বাস্তবায়ন সম্পর্কে তিনি বলেন, আমার সময়ের প্রথম দিকে ৯৫ শতাংশ বাজেট বাস্তবায়ন হতো। গত বছরে সেটা কমে ৮৫ শতাংশ হয়। তবে এবার যেসব তথ্য পাওয়া যাচ্ছে। তাতে এবার ৯২ শতাংশ বাজেট বাস্তবায়ন হবে।

হাইব্রিড গাড়ির আমদানি করে এ খাতের অবস্থার তেমন কোন পরিবর্তন হচ্ছে না বলেও জানান অর্থমন্ত্রী।

বাজেটে রোহিঙ্গাদের জন্য বরাদ্দ থাকছে, জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের জন্য নিশ্চই বরাদ্দ রাখতে হবে। দে আর বার্ডেন। আসন্ন বাজেটে এ খাতে প্রায় ৪০০ কোটি টাকা বরাদ্দ রাখা হবে।’

ব্যাংকিং খাতের জন্য কমিশন জুন মাসের যেকোনো সময়ে ঘোষণা করা হবে বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, ব্যাংকিং খাতের জন্য একটা কমিশন জুন মাসের যেকোনো সময়ে ঘোষণা করব। এ বিষয়ে সবকিছু ঠিক হয়ে আছে। শুধু মেম্বারগুলো ঠিক করলেই হবে। সর্বশেষ ২০০৪ সালে কমিশন করা হয়েছিল। তারপর তেমন কিছু করা হয়নি।

আগের কমিশনের সুপারিশগুলো তো বাস্তবায়ন হয়নি, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কমিশনের সুপারিশই পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হয় না। কিছু কিছু হয়। কিছু কিছু হয় না।

আগামী বাজেটে কালো টাকার বিষয়ে কোনো সুযোগ থাকছে কি না? জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে নতুন করে কিছু করা হবে না। আইনমতো যেটা আছে অর্থাৎ ২৫ শতাংশ ফাইন দিয়ে সাদা করা, সেটা থাকবে। কালো টাকা সাদা করার বিষয়ে আমরা কয়েকবার উদ্যোগ নিয়েছিলাম। কিন্তু কোনো কাজ হয়নি। খুব অল্প পরিমাণ কালো টাকা সাদা করা হয়েছে। সুতরাং এটা আর করার কোনো দরকার নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com