বল টেম্পারিং, শাস্তি পেলেন পাকিস্তানের শেহজাদ

বল টেম্পারিং, শাস্তি পেলেন পাকিস্তানের শেহজাদ

বল টেম্পারিং, শাস্তি পেলেন পাকিস্তানের শেহজাদ

পাকিস্তানের ঘরোয়া প্রথম শ্রেণির প্রতিযোগিতা কায়েদ-ই-আজম ট্রফিতে গত সপ্তাহে সিন্ধের বিপক্ষে ড্র করে শেহজাদের দল সেন্ট্রাল পাঞ্জাব। সে ম্যাচে পাঞ্জাব দলের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ প্রমাণিত হয়েছে।   শাস্তি হিসেবে অধিনায়ক শেহজাদের ম্যাচ ফির পঞ্চাশ শতাংশ জরিমানা করা হয়েছে।

শেহজাদ বল টেম্পারিংয়ে সরাসরি যুক্ত ছিলেন, এমন কোনো প্রমাণ অবশ্য পাওয়া যায়নি। তবে পিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পাঞ্জাব দলের কোনো সদস্য অন্যায়ভাবে বলের কন্ডিশন পরিবর্তন করেন। আম্পায়াররা সেটার প্রমাণ পেয়েছেন।

সিন্ধের প্রথম ইনিংসের ১৭তম ওভারে বল পর্যবেক্ষণের সময় ব্যাপারটা আম্পায়ারদের নজরে আসে। পরে অনফিল্ড আম্পায়ার মোহাম্মদ আসিস ও জামির হায়দার ম্যাচ রেফারি নাদিম আরশাদের কাছে বিষয়টি রিপোর্ট করেন।

প্রাথমিক পর্যবেক্ষণের পর ম্যাচ রেফারি ঠিক করেন, এই ব্যাপারে উত্তর দিতে হবে অধিনায়ক শেহজাদকে। কারণ, কোন ক্রিকেটার বল টেম্পারিং করেছেন, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাচ্ছিল না। আচরণবিধি অনুসারে শেহজাদকে অভিযুক্ত করা হয়।

শেহজাদ অবশ্য অভিযোগ অস্বীকার করেন। বলেন, তিনি দোষী নন। বৃহস্পতিবার ম্যাচ শেষে শুনানি হয়। সেখানে শেহজাদকে দোষী সাব্যস্ত করা হয়।

শেহজাদ শাস্তি মেনে নিয়েছেন। তবে তার দাবি, কৃত্রিমভাবে বলের কন্ডিশন পরিবর্তন করা হয়নি, ‘আমরা এই ঘটনায় দ্বিমত পোষণ করতে পারি। আমার মনে হয় কৃত্রিমভাবে বলকে বদলানো হয়নি। বরং রুক্ষ মাঠের জন্য পাল্টে গিয়েছে বলের আকার। আমি ম্যাচ অফিসিয়ালদের এটা বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু তারা অনড় ছিলেন। আমি তাই জরিমানার সিদ্ধান্ত মেনে নিয়েছি।’

‘এই ধরনের কোনো কিছুতে জড়ানোর কথা ভাবতেই পারি না। আমার কোনো সতীর্থকেও ক্রিকেটের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়, এমন কাজ করতে দেব না। লড়াকু মন নিয়ে খেলে যাওয়াই আমার অগ্রাধিকার। একই সঙ্গে আমাদের খেলা যারা দেখেন, সেই তরুণদের অনুপ্রাণিত করতে চাই’- যোগ করেন শেহজাদ।

ওই ম্যাচ থেকে শেহজাদের পাশাপাশি শাস্তি পেয়েছেন পাঞ্জাবের আজহার আলী এবং সিন্ধের সোহেল খানও। ম্যাচের শেষ দিকে তর্কে জড়ানোয় এই দুজনকে তিরস্কার করা হয়।

পাকিস্তানের হয়ে ১৩ টেস্ট, ৮১ ওয়ানডে ও ৫৮ টি-টোয়েন্টি খেলা শেহজাদের শাস্তি পাওয়ার ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। এর আগে ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক নিষিদ্ধ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com