সংবাদ শিরোনাম :
বর্ণবাদের দায়ে চার ম্যাচ নিষিদ্ধ সরফরাজ আহমেদ

বর্ণবাদের দায়ে চার ম্যাচ নিষিদ্ধ সরফরাজ আহমেদ

বর্ণবাদের দায়ে চার ম্যাচ নিষিদ্ধ সরফরাজ আহমেদ
বর্ণবাদের দায়ে চার ম্যাচ নিষিদ্ধ সরফরাজ আহমেদ

ক্রীড়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকার মিডিয়াম পেসার আন্দিলে ফেলুকওয়েকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করায় চার ম্যাচ নিষিদ্ধ হয়েছেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। তার মধ্যে দুটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে।

তবে তার নিষেধাজ্ঞার ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কিংবা আইসিসি আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেয়নি।

নিষেধাজ্ঞার কারণে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে খেলতে পারেননি সরফরাজ। খেলতে পারবেন না শেষ ওয়ানডেতেও। এমনকী খেলা হচ্ছে না তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে। সরফরাজের পরিবর্তে আজ পাকিস্তানের একাদশে খেলছেন মোহাম্মদ রিজওয়ান। অধিনায়কের দায়িত্ব পালন করছেন শোয়েব মালিক।

টস করতে এসে শোয়েব মালিক বলেছেন, ‘আমরা সরফরাজকে চেয়েছিলাম। কিন্তু ওই ঘটনার কারণে সেটা সম্ভব হয়নি। আমরা সবাই জানি যে কী হয়েছে। সে বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। তবে তারা আমাকে একটা সুযোগ দিয়েছে, আমি আমার সেরাটা দিয়ে খেলতে চাই।’

আইসিসি কিংবা পিসিবি কিছু না জানালেও টসের সময় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাপ ডু প্লেসিস জানিয়েছেন যে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে সরফরাজকে, ‘আমরা যতটুকু জানতে পেরেছি সরফরাজকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে।’

অবশ্য ডু প্লেসিস ও আন্দিলে ফেলুকওয়ে ওই মন্তব্যের জন্য সরফরাজকে ক্ষমা করেছিলেন। কিন্তু আইসিসি তাকে ক্ষমা করতে পারেনি। কারণ, বর্ণবাদের বিষয়ে আইসিসি খুবই কঠোর।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের ৩৭ ওভারের সময় পাকিস্তানের অধিনায়ক (উইকেটরক্ষক ব্যাটসম্যান) সরফরাজ আহমেদ কৃষ্ণবর্ণের ফেলুকওয়েকে উদ্দেশ্য করে বলেছিলেন, ‘আবে কালে, তেরি আম্মি আজ কাহান বেহঠি হ্যান? ক্যায়া পারওয়া কে আয়ে হ্যাঁয় আজ?’ (ওহে কাইল্লা, তোর মা আজ কোথায় বসে আছে? কী দোয়া পড়তে বলে এসেছিল তাকে?’)।

পাকিস্তান অধিনায়কের এমন মন্তব্যে ক্রিকেট বিশ্বে সমালোচনার ঝড় ওঠে। ম্যাচ রেফারিরা আইসিসির কাছে মন্তব্যের বিষয়ে প্রতিবেদন জমা দেন। সেটার ফলস্বরূপ চার ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন সরফরাজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com