প্রকৃতি শকুনের ফেরার আশা

প্রকৃতি শকুনের ফেরার আশা

প্রায় ৪০ বছর আগের কথা। আজিজুর রহমান তখন মাত্র স্কুলের গণ্ডি পেরিয়েছেন। ঢাকার অদূরে কেরানীগঞ্জের রোহিতপুরে বাড়ির পাশে ছিল একটি ডোবা। একদিন সকালে দেখেন, সেই ডোবায় একটি মৃত গরু পড়ে আছে। গরু ঘিরে একদল শকুন। এভাবে প্রায়ই গ্রামে শকুন আসতে দেখতেন আজিজুর রহমান। ধীরে ধীরে গ্রামের চেহারা বদলে গেছে। নেই ডোবা-খাল-বিলও। কমে গেছে সবুজ, বেড়েছে ইটের দালান। তার সঙ্গে হারিয়ে গেছে শকুনও। শুধু রোহিতপুর গ্রামই নয়, সারাদেশেই শকুনের নাম এখন বিরল প্রাণীর তালিকায়।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) বলছে, পশু চিকিৎসায় বিশেষ করে গরুর চিকিৎসায় ব্যবহার হওয়া দুটি ওষুধ ডাইক্লোফেনাক ও কিটোপ্রোফেন জাতীয় ওষুধের বহুল ব্যবহারের ফলেই শকুন প্রায় বিলুপ্ত হয়ে গেছে দক্ষিণ এশিয়া থেকে। শকুন গবেষকরা বলছেন, এ দুটি ওষুধ প্রয়োগ করা প্রাণীর মাংস খাওয়ার কিছুক্ষণের মধ্যে কিডনি বিকল হয়ে মারা যায় শকুন। গত বছরের জানুয়ারি মাসে সরকার কিটোপ্রোফেন নিষিদ্ধ করেছে। ডাইক্লোফেনাক নিষিদ্ধ হয় ২০১০ সালে।

বন বিভাগ ও আইইউসিএন পরিচালিত শকুন সংরক্ষণ প্রকল্পের মুখ্য গবেষক সীমান্ত দীপু সমকালকে বলেন, ক্ষতিকর ও নিরাপদ ওষুধের ওপর চলতি বছরের এপ্রিলে মাঠ পর্যায়ে জরিপ করা হয়েছে। এতে দেখা গেছে, কিটোপ্রোফেন ব্যবহারের হার দ্রুত কমে আসছে। ডাইক্লোফেনাক এখন আর বাজারে নেই। এর বিপরীতে পশুর নিরাপদ ওষুধ টলফেনামিকের ব্যবহার বেড়েছে ২৫ শতাংশ এবং মেলোক্সিক্যামের ব্যবহার বেড়েছে ২৮ শতাংশ। এ ওষুধ প্রয়োগে গরু সুস্থ হচ্ছে আবার শকুনের ক্ষতির কারণ হচ্ছে না।

১৯৭০ সালের শকুন শুমারি অনুযায়ী, তৎকালীন পূর্ব পাকিস্তানে ৫০ হাজারের মতো শকুন ছিল। বাংলাদেশে ২০০৮-০৯ সালে চালানো শুমারিতে দেখা যায়, শকুনের সংখ্যা নেমে আসে ১ হাজার ৯৭২টিতে। এর কয়েক বছর পর ২০১১-১২ সালে শকুনের সংখ্যা আরও কমে দাঁড়ায় ৮১৬টিতে। সর্বশেষ ২০১৪ সালের শুমারি বলছে, দেশে মোটে ২৬০টি শকুন রয়েছে। আইইউসিএন বলছে, বাংলাদেশে আরেকটি শকুন শুমারি শুরু হচ্ছে, যা এখনও চলছে। চলতি বছরের ডিসেম্বরে এটি প্রকাশ হবে। তখন বলা যাবে, দেশে শকুনের বর্তমান সংখ্যা কত আর তাদের প্রজননের কী অবস্থা।

শকুন রক্ষায় সরকার এবং আইইউসিএন বেশ কিছু উদ্যোগ নিয়েছে। ২০১৪ সালে দুটি অঞ্চলকে শকুনের জন্য নিরাপদ এলাকা ঘোষণা করা হয়।

প্রথমটি সিলেট, ঢাকা এবং চট্টগ্রাম বিভাগের কিছু অংশে। দ্বিতীয়টি খুলনা, বরিশাল এবং ঢাকা বিভাগের কিছু অংশ মিলে মোট সাড়ে ৪৭ হাজার বর্গকিলোমিটার এলাকাকে শকুনের জন্য নিরাপদ ঘোষণা করা হয়। এ ছাড়া আইইউসিএনের সঙ্গে সরকারের যৌথ ব্যবস্থাপনায় ২০১৫ সালে শকুনের প্রজনন সময়ের জন্য দুটি ফিডিং সেন্টার স্থাপন করা হয়। একটি হবিগঞ্জের চুনারুঘাটের রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যে এবং অন্যটি সুন্দরবনে। রেমা-কালেঙ্গায় এক সময় সবচেয়ে বেশি শকুন দেখা যেত। এ ছাড়া ২০১৬ সালে অসুস্থ এবং আহত শকুন উদ্ধার ও পুনর্বাসনের জন্য দিনাজপুরের সিংড়ায় একটি শকুন উদ্ধার এবং পরিচর্যা কেন্দ্র স্থাপন করা হয়। তবে আইইউসিএন বলছে, এখন হবিগঞ্জের রেমা-কালেঙ্গায় শকুনের প্রজনন সফলতা বেড়েছে। ২০১৪ সালে এটা ছিল ৪৪ শতাংশ, ২০২০ সালে সেটি বেড়ে ৫৭ শতাংশ হয়। এ বছর এটি বেড়ে ৭১ শতাংশে দাঁড়িয়েছে।

গবেষক সীমান্ত দীপু বলেন, শকুনের জন্য এখন পরিবেশ অনেক নিরাপদ। এমনকি ভারতের চেয়েও আমাদের এ অঞ্চল শকুনের জন্য নিরাপদ। ভারতের আসাম, ত্রিপুরাসহ অন্যান্য অঞ্চল শতভাগ ডাইক্লোফেনাকমুক্ত করতে পারেনি। আমরা বাংলাদেশে করতে পেরেছি।

বিপর্যয়ে পড়া শকুন সংরক্ষণ এবং বংশবৃদ্ধির তাগিদ থেকে সারাবিশ্বে প্রতিবছর সেপ্টেম্বর মাসের প্রথম শনিবার আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস পালিত হয়ে আসছে। আজ শনিবার সেই দিন। দিবসটি ঘিরে বেশ কিছু কর্মসূচি রয়েছে। আজ রাজধানীর আগারগাঁওয়ে বন ভবনে বন অধিদপ্তর ও আইইউসিএন নীতিনির্ধারকসহ সংশ্নিষ্টদের নিয়ে আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এ ছাড়া হবিগঞ্জ ও খুলনায় সরকার অনুমোদিত দুটি শকুন নিরাপদ অঞ্চলে সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে বন বিভাগ ও আইইউসিএন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন সমকালকে বলেন, প্রকৃতির পরিচ্ছন্নতায় ভূমিকা রাখা শকুনের বিকল্প নেই। শকুন সংরক্ষণকারী ব্যক্তি-সংস্থাকে সরকারি স্বীকৃতি ও প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com