পায়রা-মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

পায়রা-মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

পায়রা-মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত
পায়রা-মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‌‘বুলবুল’।  এ কারণে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর ও  চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় বুলবুল এখন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর থেকে এই সতর্কতা জারি করা হয়।

আবহাওয়াবিদ বজলুর রশিদ রাইজিংবিডিকে এ তথ‌্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ১০ নম্বর মহাবিপদ সংকেত চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।’

তিনি জানান, উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। এ ছাড়া চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ৯ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

আজ সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে বুলবুল বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। এ কারণে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। উপকূলবর্তী এলাকার জনগণকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দেশের উপকূলবর্তী ১৩ জেলায় বুলবুলের প্রভাব পড়বে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান। শুক্রবার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। ঝড় মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলেও প্রতিমন্ত্রী জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com