পারমাণবিক বোমা ফেলে হ্যারিকেন আটকানোর নির্দেশ ট্রাম্পের

পারমাণবিক বোমা ফেলে হ্যারিকেন আটকানোর নির্দেশ ট্রাম্পের

পারমাণবিক বোমা ফেলে হ্যারিকেন আটকানোর নির্দেশ ট্রাম্পের
পারমাণবিক বোমা ফেলে হ্যারিকেন আটকানোর নির্দেশ ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্কঃ হারিকেনের মত প্রকৃতিক দূর্যোগ যেনো আমেরিকাতে আঘাত হানতে না পারে সেজন্য হ্যারিকেনের মধ্যে পারমাণবিক বোমা ফেলে বাঁধা দেয়ার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকান সংবাদমাধ্যম অ্যাকজিওসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। হোয়াইট হাউসে সিনিয়র হোমল্যান্ড সিকিউরিটি এবং সুরক্ষা কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় ট্রাম্প এই মন্তব্য করেন।

নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওসকে নাম প্রকাশ না করার সূত্রে ঘটনা সম্পর্কে অবহিত এক ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি প্রথম জানান। সূত্রের কথামতো হ্যারিকে প্রতিরোধ উপায় পাওয়ার পর উত্তেজিত প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘আমি পেয়ে গেছি। আমি পেয়ে গেছি। কেন আমরা পারমাণবিক অস্ত্র ব্যবহার করছি না।’

ট্রাম্প বলেন, হারিকেনগুলো যখন আটলান্টিক পেরিয়ে আফ্রিকা উপকূলে যাত্রা শুরু করে তখন এর মধ্যে পারমাণবিক বোমা ফেলে এটি অকেজো করে দিতে পারি। ডোনাল্ড ট্রাম্পের এই পরিকল্পনার কথা শুনে উপস্থিত সবাই অবাক হয়ে যায়। এর আগেও ২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট একই পরামর্শ দিয়েছিলেন। তবে এ বিষয়ে সরকার কোন মন্তব্য করতে চায় নি। তাদের দাবি এ বিষয়ে ট্রাম্পের বিস্তার জ্ঞান না থাকলেও তিনি আমেরিকাকে যাবতীয় দুর্যোগ থেকে দূরে রাখতে চেয়েছিলেন।

সূত্রটি বলছে, ‘বৈঠক শেষ হওয়ার পর আমরা ভাবতে শুরু করি এটা কী বললেন তিনি। সবাই বিষয়টি নিয়ে আশ্চর্য্য। আমরা চিন্তা করি, এটা কিভাবে সম্ভব? আমার এখন এটা নিয়ে কী করবো? মহা বিপদে পড়ে যাই আমরা। প্রেসিডেন্টকে বলা হয়, আমার বিষয়টির সম্ভাব্যতা যাচাই করবো।’

বিষয়টি নিয়ে আরও একাধিক বৈঠক হয়। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদে (এনএসসি) সেসব বৈঠকের রেকর্ড রয়েছে। হ্যারিকেন যাতে যুক্তরাষ্ট্রে আঘাত হানতে না পারে সেই লক্ষ্যে ট্রাম্প যে পারমাণবিক বোমা মারার প্রস্তাব দেন সেটি এনএসসির আরও একটি মেমোতে রয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com