পরমাণু যুদ্ধ এড়িয়ে চলায় সবচেয়ে বেশি জোর দিলেন বাইডেন ও পুতিন

পরমাণু যুদ্ধ এড়িয়ে চলায় সবচেয়ে বেশি জোর দিলেন বাইডেন ও পুতিন

http://lokaloy24.com
http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:

সুইজারল্যান্ডের জেনেভায় বহু প্রতিক্ষিত সাক্ষাৎ সম্পন্ন হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। কয়েক ঘণ্টার সাক্ষাৎ শেষে দুই প্রেসিডেন্ট এক যৌথ বিবৃতিতে সবচেয়ে বেশি গুরুত্বের সাথে পরমাণু যুদ্ধ এড়িয়ে চলার কথা জানিয়েছেন। এতে শিগগিরই পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণের লক্ষ্যে দ্বিপক্ষীয় কৌশলগত সংলাপ শুরু করতে নিজেদের সম্মতির কথাও জানিয়েছেন বাইডেন ও পুতিন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমেরিকা ও রাশিয়া এ পর্যন্ত একথা প্রমাণ করেছে যে, তারা চরম উত্তেজনাকর মুহূর্তেও সামরিক সংঘাত ও পরমাণু যুদ্ধ এড়িয়ে যেতে সক্ষম। বিবৃতিতে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক দ্বিপক্ষীয় স্টার্ট চুক্তি নবায়নের প্রতি ইঙ্গিত করে বলা হয়েছে, এ থেকে বোঝা যায়, দু’দেশ পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে প্রতিশ্রুতিবদ্ধ।
আমেরিকা ও রাশিয়ার প্রেসিডেন্টদের যৌথ বিবৃতিতে আরো বলা হয়েছে, পরমাণু যুদ্ধে কেউ বিজয়ী হতে পারবে না কাজেই যেকোনো মূল্যে এ ধরনের যুদ্ধ এড়িয়ে চলা উচিত। এছাড়া যৌথ স্বার্থে দু’টি দেশ এই নিশ্চয়তা অর্জন করতে চায় যে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে না।

এদিকে পুতিনের সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেছেন, রাশিয়া ও আমেরিকার মধ্যে সম্পর্ক ও সহযোগিতার উন্নয়ন শুধু দু’টি দেশের স্বার্থ রক্ষা করবে না সেইসঙ্গে তা গোটা বিশ্বের কল্যাণ বয়ে আনবে। তিনি ইরানের পরমাণু সমঝোতা নিয়েও রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলাপ হয়েছে বলে জানান। সূত্র : পার্সটুডে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com