পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ আর নেই

পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ আর নেই

অধ্যাপক আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই পদার্থবিদের মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

অধ্যাপক জিয়াউদ্দিন দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ বছরের বেশি সময় গবেষণা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। ব্র্যাক ইউনিভার্সিটির ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্সের বিভাগের চেয়ারপারসন হিসেবে ১৫ বছর দায়িত্ব পালনের পর সম্প্রতি তিনি অবসরে যান।

স্ত্রী, ছেলে-মেয়ে এবং তিন নাতি-নাতনী রেখে গেছেন অধ্যাপক জিয়াউদ্দিন। শুক্রবার জুমার নামাজের পর ধানমণ্ডির ৬/এ রোডের ইদগাহ মসজিদে তার জানাজা হয়।

১৯৩৮ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করা আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করেন রাজশাহী বিদ্যালয়ে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিনে ‘হাই এনার্জি ফিজিক্সে’র ওপর গবেষণার জন্য ১৯৬৫ সালে তিনি পিএইচডি ডিগ্রি পান।

থিওরিটিক্যাল নিউক্লিয়ার ফিজিক্স, নিউট্রন ফিজিক্স, ল্যাটিস গতিবিদ্যা এবং ক্রিস্টাল ফিল্ড লেভেল স্প্লিটিং নিয়েও তার গবেষণা রয়েছে।

জীবনের বিভিন্ন সময়ে তিনি লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স টেকনোলজি অ্যান্ড মেডিসিন ছাড়াও যুক্তরাষ্ট্রের ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি, যুক্তরাজ্যের অ্যাটমিক এনার্জি রিসার্চ এস্টাব্লিশমেন্ট ও অ্যাটমিক উইপনস রিসার্চ এস্টাব্লিশমেন্ট, বার্মিংহাম ইউনিভার্সিটি, ভারতের হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের পরমাণু শক্তি কেন্দ্রে এবং বুয়েটে শিক্ষকতা ও গবেষণা করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com