নিজেই নিজের শপথ নিলেন স্পিকার

নিজেই নিজের শপথ নিলেন স্পিকার

নিজেই নিজের শপথ নিলেন স্পিকার
নিজেই নিজের শপথ নিলেন স্পিকার

লোকালয় ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনপ্রতিনিধি হিসেবে জয়লাভ করায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিজেই নিজের শপথ গ্রহণ করেছেন। তিনি রংপুর-৬ আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) সকালে জাতীয় সংসদ ভবনে শপথগ্রহণ কক্ষে তিনি শপথ নেন। বাংলাদেশ সংবিধানের ১৪৮ অনুচ্ছেদ অনুযায়ী তিনি এই শপথ নেন।

সংবিধানে উল্লেখ আছে, ১৪৮ অনুচ্ছেদ ও দ্বিতীয় তফসিলের ৫ অনুচ্ছেদ অনুযায়ী, স্পিকার স্বপদে বহাল থাকা অবস্থায় পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হলে তিনি নিজেই তার শপথ গ্রহণ করবেন।

এর আগে শপথ সামনে রেখে গত মঙ্গলবার নতুন নির্বাচিত সংসদ সদস্যদের নামে গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে সংসদ সদস্যদের শপথগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচিতরা শপথ না নিলে ৯০ দিনের মধ্যে তাদের আসন শূন্য হবে। ওই আসনে ফের উপনির্বাচন হবে।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর দেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বিপুল বিজয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৮৮টি আসন। এর মধ্যে আওয়ামী লীগ একাই জিতেছে ২৫৭টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় দলটি টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com