সংবাদ শিরোনাম :
দেড় হাজার তালেবান বন্দী মুক্তি পাচ্ছে

দেড় হাজার তালেবান বন্দী মুক্তি পাচ্ছে

lokaloy24.com

দেড় হাজার তালেবান বন্দীকে মুক্তি দিচ্ছে আফগানিস্তান সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তির অংশ হিসেবে । মুক্তির বিষয়ে একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবান জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

তালেবান বন্দীদের মুক্তি দেয়ার আগে তাদের কাছ থেকে আর যুদ্ধক্ষেত্রে না ফেরা বিষয়ে অঙ্গীকারপত্রে স্বাক্ষর নিচ্ছে আফগান সরকার, বিবিসির প্রতিবেদনে বলা হয়।
এই বিষয়ে আফগান সরকারের পক্ষ থেকে বলা হয়, প্রতিদিন একশজন করে কারাবন্দী মুক্তি পাবে। আগামী ১৫ দিনের মধ্যে দেড় হাজার তালেবান বন্দীদের মুক্তি দেয়া হবে। এদিকে তালেবানরাও তাদের কাছে বন্দী এক হাজার আফগান সেনাকে মুক্তি দিতে রাজি হয়েছে।

এছাড়া তালেবান এবং আফগান সরকারে মধ্যে আরো বন্দীদের মুক্তি দেয়ার বিষয়ে আলোচনা চলবে। এই আলোচনার উল্লেখযোগ্য অগ্রগতি হলে প্রতি দু সপ্তাহে পাঁচশজন করে প্রায় পাঁচ হাজার তালেবান বন্দীদের আফগান সরকার মুক্তি দিবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রসঙ্গত, গত ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র ও তালেবানদের সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। তবে আফগান সরকার ওই শান্তি চুক্তিতে অংশ নেয়নি। আর ওই সময় তালেবানরা দাবি করে, চুক্তি হলেও আফগান সরকার তাদের বন্দীদের মুক্তি দিতে চাইছে না। তবে আফগান সরকারের পক্ষ থেকে তখন দাবি করা হয়, তারা কোন বন্দীদের মুক্তি দেয়ার বিষয়ে কোন চুক্তি করেনি। শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরেও গত সপ্তাহে আফগান বাহিনীকে রক্ষার জন্য তালেবানদের বিরুদ্ধে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এদিকে গত সোমবার দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবান বন্দীদের মুক্তি দেয়ার বিষয়ে সম্মতি প্রকাশ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com