দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে চায় প্রবাসীরা

দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে চায় প্রবাসীরা

প্রবাসীরা দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে চায়। এজন্য সঠিক ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে। দক্ষ জনশক্তিই পারে দেশের অর্থনীতিতে অবদান রাখতে। তাই দেশের জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করে বিদেশে পাঠালে বর্তমানের চেয়ে চারগুণ রেমিট্যান্স আসবে। আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ এসব কথা বলেন।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসীদের নিবিড় অংশগ্রহণ নিশ্চিত এবং প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট অতীব গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে আয়েবা।

কাজী এনায়েত উল্লাহ বলেন, সরকারের সহযোগিতা পেলে দেশের জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে নিজেদের মেধা, যোগ্যতা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারবেন প্রবাসীরা। সেজন্য প্রয়োজন সঠিক ও নিরাপদ পরিবেশ। সরকার আন্তরিক হলেই বিনিয়োগ যেমন বাড়বে এদেশে, তেমনি বর্তমান অংকের চেয়েও চার গুণ বেশি রেমিট্যান্স আসবে।

আয়েবা মহাসচিব বলেন, প্রবাসী মন্ত্রণালয়ে একজনও প্রবাসী নেই, এটা খুব অদ্ভূত বিষয়। প্রবাসে যারা দীর্ঘদিন কাজ করেছেন, তাদের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। এই অভিজ্ঞতা, দক্ষতা মন্ত্রণালয় কাজে লাগাতে পারে। প্রবাসীবান্ধব অর্থনৈতিক কাঠামো গড়ে তুলতে পারে সরকার। কিন্তু সরকারের এ বিষয়ে গুরুত্ব নেই।

অনুষ্ঠানে সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল বলেন, বাংলাদেশের অর্থনীতির সার্বিক উন্নয়নে প্রবাসীদের অংশগ্রহণ জরুরি। বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিতে বাংলাদেশিদের অসামান্য অবদান রয়েছে। তাদের সঙ্গে যোগসূত্র স্থাপন করা দরকার। এজন্য দ্রুত প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত, জাতীয় পরিচয়পত্র প্রদান করা উচিত।

দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, দেশের অর্থনীতিতে প্রবাসীদের যে অবদান, তা সঠিকভাবে স্বীকৃত নয়। হাজার হাজার কোটি টাকা প্রবাসীকল্যাণ ফান্ডে জমা রয়েছে, কিন্তু টাকার অভাবে প্রবাসীর মরদেহ আনা যায় না। এরজন্য দিনের পর দিন অপেক্ষা করতে হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com