দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশ ১৪তম

দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশ ১৪তম

দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশ ১৪তম
দুর্নীতিতে বিশ্বে বাংলাদেশ ১৪তম

দুর্নীতির ধারণা সূচক বা করাপশান পারসেপশন ইনডেক্স (সিপিআই) অনুযায়ী বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। বিশ্বের শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশ ১৪তম। তবে আশার কথা হচ্ছে, গত বছরের তুলনায় এবার বাংলাদেশে দুর্নীতি কিছুটা কম হয়েছে।

১০০ মানদণ্ডে এবার (২০১৯) বাংলাদেশের স্কোর ২৬। ২০১৮ সালেও একই স্কোর ছিল।

বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২০১৯ সালের দুর্নীতির পরিস্থিতি বিবেচনায় নিয়ে বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) এই সূচক প্রকাশ করেছে। বৃহস্পতিবার ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টিআই প্রতি বছর বিশ্বজুড়ে দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে থাকে। এরই ধারাবাহিকতায় সিপিআই-২০১৯ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার সর্বনিম্ন থেকে গণনা ও স্কোর অনুযায়ী ১৮০টি দেশের মধ্যে ১৪তম অবস্থানে রয়েছে। যা সিপিআই ২০১৮ থেকে এগিয়েছে। এছাড়া, সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী বাংলাদেশ ১৪৬তম অবস্থানে। এখানে গত বছরের তুলনায় ৩ ধাপ উন্নতি হয়েছে।

এশিয়া প্যাসিফিকের ৩১ দেশের মধ্যে বাংলাদেশ চতুর্থ সর্বনিম্ন অবস্থানে এবং দক্ষিণ এশিয়ার ৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় সর্বনিম্ন। এশিয়ায় নিচের দিক থেকে আফগানিস্তান এক নম্বরে।

বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। টিআইবির করাপশন পারসেপশন ইনডেক্স-২০১৯ অনুযায়ী ৯ পয়েন্ট নিয়ে ঊর্ধ্বক্রম থেকে ১৮০ এবং নিম্ন ক্রম থেকে প্রথম স্থান অধিকার করেছে সোমালিয়া। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ সুদান। নিম্নক্রম থেকে দেশটির স্কোর ১২। ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সিরিয়া, ১৫ স্কোর নিয়ে চতুর্থ স্থানে ইয়ামেন, ১৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভেনিজুয়েলা। একই স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে সুদান, সপ্তম ইকুয়াটরিয়াল গুয়েনা, ১৬ স্কোর নিয়ে অফগানিস্তান অষ্টম, ১৭ স্কোর নিয়ে উত্তর কোরিয়া নবম, ১৮ স্কোর নিয়ে লিবিয়া দশম স্থানে রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com