দারিদ্র্য সম্পর্কে বই পড়ে শিখিনি, চা বিক্রি করে এখানে পৌঁছেছি: মোদি

দারিদ্র্য সম্পর্কে বই পড়ে শিখিনি, চা বিক্রি করে এখানে পৌঁছেছি: মোদি

দারিদ্র্য সম্পর্কে বই পড়ে শিখিনি, চা বিক্রি করে এখানে পৌঁছেছি: মোদি
দারিদ্র্য সম্পর্কে বই পড়ে শিখিনি, চা বিক্রি করে এখানে পৌঁছেছি: মোদি

আন্তর্জাতিক ডেস্ক- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুব সাধারণ জীবন-যাপন করেন সেটা সবারই জানা। জীবনের অনেকটা সময় ভীষণ পরিশ্রম আর কষ্ট করে পার করার পরই আজ তিনি ভারতের মতো একটি দেশটির টানা দু’বারের প্রধানমন্ত্রী হয়েছেন।

বর্তমানে সৌদি আরব সফর করছেন মোদি। সেখানে তিনি নিজের জীবন সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেছেন। মঙ্গলবার এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী মোদি বলেন, তিনি কোনো রাজনৈতিক পরিবারে বড় হননি। তিনি একটি সাধারণ পরিবারে বেড়ে উঠেছেন। তার জীবনের একটি সময় রেল স্টেশনে চা বিক্রি করেই কেটেছে।

ভবিষ্যতে বিনিয়োগের উদ্যোগ (এফআইআই) বিষয়ে এক প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী মোদি বলেন, আমি কোনো বড় রাজনৈতিক পরিবার থেকে আসিনি। আমি বই পড়ে দারিদ্র্য সম্পর্কে জানিনি, বরং আমি দারিদ্র্যতার মধ্যেই বাস করেছি। আমি রেল স্টেশনে চা বিক্রি করেই আজ এই পর্যন্ত এসেছি।

মোদি বলেন, আমার ব্যাকগ্রাউন্ড কোনো বড় রাজনৈতিক পরিবারের নয়। আমি বই পড়ে দারিদ্র্য সম্পর্কে শিখিনি, আমি দারিদ্রের মধ্যেই বড় হয়েছি। রেল প্ল্যাটফর্মে চা বিক্রি করে আজ এখানে পৌঁছেছি।

তিনি বলেন, কয়েক বছরের মধ্যেই ভারত দারিদ্র্য দূরীকরণে সফল হবে। দারিদ্র্যের বিরুদ্ধে আমার লড়াই দরিদ্রদের ক্ষমতায়নের মাধ্যমেই। দরিদ্রের প্রয়োজন মর্যাদা। যখন কোনো দরিদ্র ব্যক্তি বলে যে, সে নিজেই তার দারিদ্র্যের অবসান ঘটাবে, তখন এর চেয়ে বড় তৃপ্তি আর কিছুতে নেই।

ভারতে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থার প্রসার প্রসঙ্গে বিষয়ে মোদি জানান, যখন আমরা এ বিষয়ে অগ্রগতি লাভ করি তখন বিশ্বের পরিসংখ্যান পরিবর্তিত হয়। এই বিষয়টা আমাদের তৃপ্তি দেয় যে আমরা বিশ্বের উন্নতিতে অবদান রাখছি।

প্রসঙ্গত এবার অর্থনীতিতে যারা নোবেল জিতেছেন তাদের একজন ভারতীয় বংশোদ্ভূত অভিজিৎ বিনায়ক। অভিজিৎ ভারতের বর্তমান অর্থনীতি ও দরিদ্রদের অবস্থা নিয়ে আশঙ্কা জানানোয়, মোদি ‘বই পড়ে দারিদ্র শেখা’র খোঁচাটি দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com