সংবাদ শিরোনাম :
তাহাজ্জুদ : স্রষ্টার সান্নিধ্য পাওয়ার মাধ্যম

তাহাজ্জুদ : স্রষ্টার সান্নিধ্য পাওয়ার মাধ্যম

http://lokaloy24.com
http://lokaloy24.com

সারা দিনের কর্মব্যস্তময় জীবনের কোলাহলকে ছিন্ন করে রাতের এক অংশে এই পৃথিবীতে চলে নীরবতার রাজত্ব। কিছু সময়ের জন্য হলেও পুরো পৃথিবী থমকে যায়, ঘুমিয়ে যায় এতে বাস করা মানুষগুলো। কিন্তু নিস্তব্ধ এই সময়ে আমাদের আকুতিগুলো শোনার জন্য, মিনতিগুলো কবুল করার জন্য জেগে থাকেন সদা জাগ্রত এক সত্তা!
আপনি যদি কোনোভাবে জানেন, ফজর আজানের ঠিক এক ঘণ্টা আগে আপনার দরজার বাইরে কেউ ১০ কোটি টাকার চেক নিয়ে আসবে; আনন্দ, উদ্বিগ্নতা, কৌতূহলÑ সব মিলিয়ে সে রাতে কি আর ঘুম হবে? কোনোভাবে ঘুমিয়ে গেলেও তো অবশ্যই তিন-চারটা অ্যালার্ম দিয়ে ঘুমাবেন!

তাহাজ্জুদের নামাজ এর চেয়েও বেশি গুরুত্ব পাওয়ার দাবি রাখে। রাসূল সা: ইরশাদ করেছেন, ‘প্রতি রাতের শেষ তৃতীয়াংশে আমাদের রব পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী আসমানে এসে বলতে থাকেন, কেউ কি আছো আমাকে ডাকবে? আমি তার ডাকে সাড়া দেবো। কেউ কি আছে আমার কাছে কিছু চাইবে? আমি তাকে তা দিয়ে দেবো। কেউ কি আছে যে আমার কাছে ক্ষমা প্রার্থনা করবে? আমি ক্ষমা করে দেবো।’ (সহিহ বুখারি-১০৯৪, সহিহ মুসলিম-৭৫৮)
ভাবুন তো একবার, সুমহান-সুউচ্চ রব ফজরের আগে আমাদের দোরগোঁড়ায় এসে আমাদের সাথে আলাপ করতে চাইছেন, নিজে থেকে আমাদের জীবনের হাজারো না পাওয়ার বেদনা, দুঃখ-কষ্ট লাঘব করতে চাইছেন, আর সেই সময়টা আমরা উদাসীন থাকি। পুরো বিশ্বজগতের মালিকানা যার অধীনÑ ‘মালিকুল মুলক’, তিনি এসে আমাদের জিজ্ঞাসা করেন কী চাই আমাদের, এমনকি যা চাইব তা-ই দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, অথচ তখন আমরা ঘুমে বিভোর!

আমাদের প্রায় প্রত্যেকের জীবনেরই একটা আফসোস হচ্ছে, ‘এত দোয়া করি, আমার দোয়া কেন কবুল হয় না? অথচ দোয়া কবুলের সবচেয়ে ‘পারফেক্ট’ সময়টাই আমরা অবহেলায় কাটিয়ে দেই। রাসূল সা:কে জিজ্ঞেস করা হয়েছিল, হে আল্লøাহর রাসূল! কোন দোয়া তাড়াতাড়ি কবুল হয়? তিনি জবাবে বলেছেন, ‘রাতের শেষার্ধের মধ্যভাগের দোয়া আর ফরজ নামাজের পরের দোয়া। (তিরমিজি) তাহাজ্জুদের সময়ের দোয়ার প্রতি সবচেয়ে বেশি গুরুত্বারোপ করে অন্য এক হাদিসে রাসূল সা: বলেছেন, তাহাজ্জুদের দোয়া এমন এক তীর যা কখনো লক্ষ্যভ্রষ্ট হয় না। আফসোস, আমরা তো সেই তীর নিক্ষেপ করার সুযোগই পাই না!
সূরা বনি ইসরাইলের ৭৯নং আয়াতে আল্লাহ তায়ালা রাসূল সা:কে তাহাজ্জুদ আদায়ের নির্দেশ প্রদান করে এর বিনিময় হিসেবে ‘প্রশংসিত স্থানে অধিষ্ঠিত’ করার ঘোষণা দিয়েছেন, ‘আর কুরআন পাঠসহ রাতের কিছু অংশে তাহাজ্জুদ আদায় করুন, এটা আপনার জন্য অতিরিক্ত কর্তব্য। আশা করা যায়, আপনার প্রতিপালক আপনাকে অধিষ্ঠিত করবেন প্রশংসিত স্থানে।’ (সূরা বনি ইসরাইল, আয়াত-৭৯)
সূরা আলে ইমরানের ১৭ নং আয়াতে আল্লাহ তায়ালা মুত্তাকিদের বৈশিষ্ট্য বর্ণনা করতে গিয়ে ধৈর্যশীল, সত্যবাদী ও দানশীল ইত্যাদি গুণাবলির সাথে ‘শেষ রাতে ক্ষমা প্রার্থনাকারীদেরকেও মুত্তাকি হিসেবে ঘোষণা দিয়েছেন। ‘(মুত্তাকিরা) ধৈর্যশীল, সত্যবাদী, অনুগত ও দানশীল এবং শেষ রাতে ক্ষমা প্রার্থনাকারী।’ (সূরা আলে ইমরান, আয়াত-১৭)
আশার বাণী হচ্ছে, রাতের শেষ ভাগে রবের সাথে আলাপনের ফলাফল পেতে বিচার দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে না। তাহাজ্জুদের নামাজ শেষে তাৎক্ষণিকভাবে যে মানসিক প্রশান্তি অনুভূত হয়, তা ভাষায় প্রকাশ করা দুঃসাধ্য! আমাদের এই ছন্নছাড়া, অশান্তময় জীবনে এর প্রভাব অকল্পনীয়। সমাধান অসাধ্য সমস্যার পাহাড়গুলো নিমেষেই কোথায় যেন হারিয়ে যায়।
সিরাতুল মুস্তাকিম থেকে প্রতিনিয়ত খেই হারিয়ে ফেলা নাফসগুলোর কাছে রাব্বুল আলামিনের যে সান্নিধ্য আরাধ্য ছিল, নিশীথের অভিসারের ফলে তা-ই হয়ে উঠে সহজলভ্য।
লেখক : শিক্ষার্থী, আবেদা-নূর ফাজিল মাদরাসা

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com