তদন্ত কার্যক্রম শুরু আজ ॥ শরীফাবাদ দাখিল মাদ্রাসায় ‘ব্যাকডেট’ দিয়ে শিক্ষক নিয়োগ বাণিজ্য

তদন্ত কার্যক্রম শুরু আজ ॥ শরীফাবাদ দাখিল মাদ্রাসায় ‘ব্যাকডেট’ দিয়ে শিক্ষক নিয়োগ বাণিজ্য

সহকারি সুপার ফজলুর রহমান

সুপার খাইরুদ্দিন

স্টাফ রিপোর্টার ॥ নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান শরীফাবাদ দাখিল মাদ্রাসায় ‘ব্যাকডেট’ দিয়ে শিক্ষক নিয়োগের চাঞ্চল্যকর অভিযোগ পাওয়া গেছে। পত্রিকায় ভূয়া বিজ্ঞপ্তি আর অতীতে শিক্ষকতা বা মাদ্রাসায় চাকরি না করলেও ‘ব্যাকডেট’ দেখিয়ে বেশ কয়েকজন শিক্ষককে চাকরি দেয়ার মতো গুরুতর অভিযোগ উঠেছে মাদ্রাসা সুপার মোঃ খাইরুদ্দিনের বিরুদ্ধে। তবে এরকম দিনে দুপুরে ডাকাতির সাথে শুধু সুপার খাইরুদ্দিনই নন, প্রতিষ্ঠানের ম্যানিজিং কমিটির সংশ্লিষ্টদেরও সম্পৃক্ততার অভিযোগ পাওয়া গেছে। দৈনিক লোকালয় বার্তার অনুসন্ধানে উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।
অনুসন্ধানে জানা গেছে, ২০০৩ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করা হয়। ১০/১২ বছর ধরে ওই মাদ্রাসায় সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন হবিগঞ্জ সদর উপজেলার গোপায়া ইউনিয়নের ভাদৈ গ্রামের বাসিন্দা শেখ মোঃ খাইরুদ্দিন। ২০১৯ সালের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৭৩০টি দাখিল মাদ্রাসাকে এমপিওভুক্ত করার ঘোষণা দেন। এরই অংশ হিসেবে শরীফাবাদ দাখিল মাদ্রাসাটিও এমপিভুক্ত হয়। যার ইআইআইএন নং-১৩১৭৭২। প্রতিষ্ঠার শুরু থেকে মাদ্রাসাটি সুনামের সাথে দ্বীনি শিক্ষা দিয়ে আসছিলো। শিক্ষকদের বেতনসহ মাদ্রাসার অবকাঠামো উন্নয়ন ব্যয় নির্ধারিত হতো শিক্ষার্থীদের দেয়া বেতন থেকে। অনেক শিক্ষকই তখন নূন্যতম বেতনে পাঠদান করেন। ২০১৯ সালের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৭৩০টি দাখিল মাদ্রাসাকে এমপিওভুক্ত করার ঘোষণা দিলে শরীফাবাদ দাখিল মাদ্রাসাটিও এমপিভুক্ত হয়। এর পরপরই মাদ্রাসার সুপারসহ ম্যানেজিং কমিটির সংশ্লিষ্টরা মেতে উঠেন ‘ব্যাকডেট’ দিয়ে শিক্ষক নিয়োগের বাণিজ্যে।
০৪/০৫/২০২০ইং তারিখে মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি খাইরুল হোসেন মনু ও মাদ্রাসার সুপার খাইরুদ্দিন স্বাক্ষরিত কর্মরত শিক্ষক ও কর্মচারীদের তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, মাদ্রাসার সহকারি সুপার মোঃ ফজলুর রহমান শরীফাবাদ মাদ্রাসায় এমপিওভুক্ত হওয়ার আগে চাকরি না করলেও তার নিয়োগে ‘ব্যাকডেট’ (পূর্বের তারিখ) দেখিয়ে তাকে নিয়োগ দেয়া হয়েছে। সহকারি সুপার মোঃ ফজলুর রহমানকে ০৭/০৮/২০১৪ইং তারিখে নিয়োগকৃত দেখিয়ে মাদ্রাসাটির প্রথম এমপিওভুক্তির আবেদন করা হয়।
সহকারি সুপারের বিষয়ে তথ্যানুসন্ধানে জানা যায়, তখনকার সময়ে অর্থাৎ ২০০৫ সাল থেকে বগুড়া খাদিজা খাতুন ইসলামিয়া আলিম মাদ্রাসায় চাকরি করতেন। কিন্তু শরীফাবাদ দাখিল মাদ্রাসাটি এমপিওভুক্ত হবার পর থেকে তিনি এখানে শিক্ষকতা করেন। কিন্তু কাগজপত্রে তিনি ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত বগুড়া খাদিজা খাতুন ইসলামিয়া আলিম মাদ্রাসা থেকে বেতন উত্তোলন করেন। তার বিরুদ্ধে একই সাথে দুই মাদ্রাসা থেকে বেতন উত্তোলনের গুরুত্বর অভিযোগ রয়েছে। যা তদন্তেই বেরিয়ে আসবে।
এ ছাড়াও মাদ্রাসার প্রতিষ্ঠার পর থেকে সুপার খাইরুদ্দিন ও জুনিয়র মৌলভী হিসেবে চাকরি করতেন মোঃ আমিনুল ইসলাম এবং সহকারি শিক্ষক আব্দুল মজিদ, জুনিয়র শিক্ষক মোছাঃ শেফা আক্তার। এর মাঝে সুপার আনুমানিক দুই বছর এবং আমিনুল ইসলাম আনুমানিক ৫/৬ বছর, সহকারি শিক্ষক আব্দুল মজিদ ও জুনিয়র শিক্ষক শেফা আক্তার বেশ কিছুদিন অন্যত্র চাকরি করেন। সহকারি মৌলভী মোঃ কামাল উদ্দিন, হারুনুর রশীদ, সিরাজুল ইসলাম, সহকারি শিক্ষক মোছাঃ আয়েশা খাতুন, সহকারি শিক্ষক আনোয়ার হোসেন, সহকারি শিক্ষক রইছ মিয়া, ইবি প্রধান মোঃ জয়নাল আবেদীন, ইবতেদায়ি ক্বারী শিক্ষক মোঃ নাসির উদ্দিন এমপিওভুক্তির পরে যোগদান করেন। কিন্তু কামাল উদ্দিনকে ০৭/০৮/২০১৪ইং, হারুনুর রশীদকে ০৯/০৮/২০১৪ইং, সিরাজুল ইসলামকে ১১/১১/২০১৯, মোছাঃ আয়েশা খাতুনকে ০৯/০৮/২০১৪ইং, মোঃ আনোয়ার হোসেনকে ০৯/০৮/২০১৪ইং, রইছ মিয়াকে ১১/১১/২০১৯ইং, মোঃ জয়নাল আবেদীনকে ১০/০৪/২০০৮ইং, নাসির উদ্দিনকে ১০/০৪/২০০৮ইং তারিখে শরীফাবাদ মাদ্রাসায় চাকরি করতেন বলে দেখানো হয়েছে।
অন্যদিকে ০৪/০৮/২০১৪ইং তারিখের শরীফাবাদ দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। এ সভায় ০৪/০৮/২০১৪ইং তারিখের নিয়োগ কমিটির সুপারিশের ভিত্তিতে ও ০৫/০৮/২০১৪ইং তারিখে ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক সহ-সুপার পদে মোঃ ফজলুর রহমান, সহকারি মৌলভী পদে মোঃ কামাল উদ্দিন গত ০৭/০৮/২০১৪ইং যোগদানপত্র প্রদান করেছেন। সহকারি মৌলভী পদে হারুনুর রশিদ, সহ-শিক্ষক পদে মোছাঃ আয়েশা খাতুন ও সহ শিক্ষক পদে মোঃ আনোয়ার হোসেন ০৯/০৮/২০১৪ইং অফিস চলাকালীন সময়ে যোগদান করেন বলে রেজুলেশন আকারে পাশ করা হয়। অথচ গ্রামবাসী ও তখনকার সময়ের ছাত্রছাত্রীদের অনেকেই জানান, সুপার খাইরুদ্দিন ব্যতীত অন্যরা তখনকার সময়ে ছিলেন না। তারা এমপিওভুক্তির পরে যোগদান করেন। কিন্তু তাদেরকে পূর্বের তারিখ দিয়ে নিয়োগ দেখানো হয়েছে।
গ্রামবাসী বলছেন, এসব অনিয়ম দুর্নীতির সাথে সুপার খাইরুদ্দিনের প্রত্যক্ষ মদদ রয়েছে। সুপার ছাড়াও মাদ্রাসা সংশ্লিষ্ঠদের এমন পুকুর চুরির ঘটনাকে রীতিমতো চরম প্রতারণা বলছেন অনেকে। যা জোরালো তদন্তের দাবি তুলেছেন শরীফাবাদ গ্রামবাসী। সর্বশেষ তিনি গত ৩১ মার্চ স্থানীয় পত্রিকায় বিভিন্ন পদে লোকবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিজ্ঞপ্তিতে নিয়ম অনুযায়ী ১৫ দিনের মধ্যে আবেদন করতে বলা হলেও পরীক্ষা নেয়া হয় সেপ্টেম্বর মাসের শেষের দিকে। এ নিয়োগ নিয়েও গ্রামবাসীর মাঝে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। নিয়োগ প্রক্রিয়াটিতে অনিয়ম ও দুর্নীতি করা হয়েছে এবং লাখ লাখ টাকা বাণিজ্য করা হয়েছে মর্মে গ্রামবাসীর পক্ষে জেলা শিক্ষা অফিসারসহ বিভিন্ন অধিদপ্তরে অভিযোগ করা হয়।
অভিযোগে বলা হয়, মাদরাসার নৈশ প্রহরী পদে ম্যানেজিং কমিটির সভাপতির চাচাতো ভাই শরীফাবাদ গ্রামের বাসিন্দা কাওসার আহমেদকে নিয়োগ দেয়া হয়েছে। সে তার শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণি পাস দেখালেও গ্রামবাসী বলছেন, সে ৫ম শ্রেণি পর্যন্তও পড়ালেখা করেনি। অপরদিকে দপ্তরী পদে নিয়োগ দেয়া হয়েছে উজ্জল আহমেদ নামের এক সিএনজি চালককে। ৮ম শ্রেণি পাস দেখালেও গ্রামবাসী বলছেন, সে ৫ম শ্রেণি পর্যন্তও পড়ালেখা করেনি এবং তার বিরুদ্ধে পুলিশের একটি মামলাসহ চেক ডিজঅনারের মামলা রয়েছে। এসব বিষয়ে গ্রামবাসী প্রতিবাদসরূপ মানববন্ধন করেন। মানববন্ধনে রানু মিয়া নামে এক ভুক্তভোগী তার বক্তব্যে বলেন, তার কাছে টাকা চাওয়া হয়েছিলো। কিন্তু টাকা দিতে না পারায় যোগ্যতা থাকাস্বত্তেও তাকে চাকরি থেকে বঞ্চিত করা হয়েছে। তিনি এ বিষয়ে আইনের আশ্রয় নিবেন বলে জানান।
শিক্ষা অফিসার বরাবর অভিযোগের প্রেক্ষিতে জেলা শিক্ষা অধিদপ্তরের সহকারি পরিচালক ডাঃ লিয়াকত আলীকে প্রধান করে শায়েস্তাগঞ্জ আলিয়া মাদ্রাসার সহকারি অধ্যাপক সাগর উদ্দিন ভূইয়া ও হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মাওলানা গোলাম মোস্তফা নবীনগরীকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ঠ কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি তাদের কার্যক্রমের অংশ হিসেবে আজ বৃহস্পতিবার অভিযোগকারীদের তাদের বক্তব্য পেশ করার জন্য বলা হয়েছে। এমন পরিস্থিতিতে গ্রামবাসীর অনেকেই বিষয়টির সুষ্ঠু তদন্ত দাবি করে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক গ্রামবাসী অনেকেই হুশিয়ারী দিয়ে বলেন, বিষয়টির সুষ্ঠু তদন্ত না হলে তারা আদালতের দ্বারস্থ হবেন। এ বিষয়ে মাদ্রাসা সুপার খাইরুদ্দিন তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন এবং বলেন কোনো অনিয়ম হয়নি। এ ছাড়া শিক্ষা অফিসারের পরামর্শক্রমেই চালানো হয় তার প্রতিষ্ঠান।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com