ডাকটিকিটে জাতীয় শোক দিবস

ডাকটিকিটে জাতীয় শোক দিবস

http://lokaloy24.com
http://lokaloy24.com

 

লোকালয় ডেস্ক:বাংলাদেশের ইতিহাসে ১৫ আগস্ট বেদনাবিধুর দিন। বাংলাদেশ ডাক বিভাগ এই শোকাবহ দিনে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এ পর্যন্ত তিনটি স্মারক ডাকটিকিট, দুটি ডাকটিকিটের শিটলেট ও একটি সুভেনির শিট প্রকাশ করেছে।

১৯৯৬ সালে প্রথমবারের মতো জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ৪ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট প্রকাশ করা হয, যার নকশাকার মতিওর রহমান। ডাকটিকিটে ছিল বঙ্গবন্ধুর পোর্ট্রেট। এরপর দীর্ঘ বিরতি দিয়ে ২০০৯ সালের ১২ আগস্ট ১৭টি ডাকটিকিটের শিটলেট প্রকাশিত হয়। বঙ্গবন্ধুর ছবি সংবলিত ডাকটিকিটের মূল্যমান ১৫ টাকা এবং পরিবারের অপর ১৬ জন সদস্যের ছবি দিয়ে প্রকাশিত প্রতিটি ৩ টাকা মূল্যমানের ১৬টি ডাকটিকিটের ডিজাইন করে বাংলাদেশ ডাক বিভাগ।

পরবর্তী সময়ে ২০১৬ সালের ১৬ আগস্ট বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ছবি সংবলিত ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট ও ১৭ জনের ছবি দিয়ে ৪০ টাকা মূল্যমানের একটি সুভেনির শিট প্রকাশিত হয়। উদ্বোধনী খামে ১৭ জনের ছবি স্থান পায়। ডিজাইনার সনজীব কান্তি দাস। এরপর ২০১৯ সালে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর ছবি সংবলিত ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট প্রকাশিত হয়, যার নকশা করেন জসিম উদ্দিন। তবে উদ্বোধনী খামে ১৭ জনের ছবি স্থান পায়। সর্বশেষ ২০২০ সালের ১৫ আগস্ট প্রতিটি ৫ টাকা মূল্যমানের ১৮টি ডাকটিকিটের একটি শিটলেট প্রকাশিত হয়। ডিজাইনার সনজীব কান্তি দাস। একটি ডাকটিকিটে ‘১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২০’ লেখা এবং অপর ১৭টিতে বঙ্গবন্ধুসহ পরিবারের ১৭ জন সদস্যের ছবি রয়েছে। এ বছরও স্মারক ডাকটিকিট প্রকাশ করার কথা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com