জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রীর মডেল কার্যকর ভূমিকা রাখছে : স্পিকার

জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রীর মডেল কার্যকর ভূমিকা রাখছে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তির দর্শন মডেল কার্যকর ভূমিকা রাখছে ।

শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার কক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ তথ্য ও গবেষণা উপ-কমিটি আয়োজিত ‘জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ  কথা বলেন।

স্পিকার বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ এখন আর  আঞ্চলিক সমস্যা নয় বরং এটা আন্তর্জাতিক সমস্যা। তাই এটা নিয়ন্ত্রণে বিশ্বব্যাপী কার্যকর উদ্যোগ প্রয়োজন। বিচার ব্যবস্থাপনা ও আইন শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ সময় তিনি সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে সবাই একযোগে কাজ করতে আহবান জানান।

স্পিকার বলেন, বাংলাদেশে শান্তির ভিত রচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী উত্থাপিত ছয় স্তম্ভের শান্তির দর্শন মডেলটি গৃহিত হয়েছে। প্রধানমন্ত্রীর শান্তির দর্শন মডেলটি যথাযথ বাস্তবায়নের মাধ্যমে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে আইনের শাসন সমুন্নত রাখতে হবে। শান্তির স্বার্থে জনগণের ক্ষমতায়ন ও উন্নয়নকে সমন্বয় করতে হবে। সন্ত্রাসীদের দেশ, ধর্ম, বর্ণ নাই উল্লেখ করে তিনি দেশের জনগণকে সচেতনতার সাথে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সম্পৃক্ত হতে আহবান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন  বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন।

আও য়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. সাইদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক দলের  ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম  হানিফ ,   সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী , অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, নিরাপত্তা বিশ্লেষক মেজর. জে. (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন  ও  ইসলামি চিন্তাবিদ মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাড আফজাল হোসেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com