চলে গেলেন ভারতের সাবেক অধিনায়ক

চলে গেলেন ভারতের সাবেক অধিনায়ক

খেলাধুলা ডেস্ক: ২২ গজের লড়াইয়ে বরাবরই সফল ছিলেন অজিত ওয়াদেকার। ব্যক্তিগত জীবনের ইনিংসটাও অনেক দূর এগিয়ে নিয়ে গিয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক। অবশেষে থেমে গেল তার জীবনের চাকা। বুধবার দুনিয়ার মায়া ছেড়ে ওপারে চলে গেছেন এই বাঁ-হাতি কিংবদন্তি ব্যাটসম্যান।

শেষ নিঃশ্বাস ত্যাগের আগে অসুস্থতার সঙ্গে দীর্ঘদিন লড়াই চালিয়ে গেছেন ওয়াদেকার। ৭৭ বছর বয়সে এসে থামতে হলো তাকে। অন্যদের মতো চিরায়িত জীবনযুদ্ধে হেরে গেলেন তিনিও। তার মৃত্যুতে ভারত তো বটেই, বিশ্ব ক্রিকেটাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল অধিনায়কদের একজন ছিলেন ওয়াদেকার। তার নেতৃত্বে ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড সফর করেছিল ভারত। ওয়াদেকারের দুর্দান্ত নেতৃত্বে দুই দলকেই সিরিজে হারিয়েছিল ভারতীয়রা। ইংল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো ভারত সিরিজ জিতেছিল ওয়াদেকারের নেতৃত্বেই। বিদেশের মাটিতে ভারতের প্রথম সিরিজ জয়ের অধিনায়কও ছিলেন তিনি।

ওয়াদেকারের ক্যারিয়ারের শুরুটাও ছিল সংগ্রামী। আট বছর (১৯৫৮-৬৬) প্রথম শ্রেণির ক্রিকেটে দ্যুতি ছড়ানোর পর জাতীয় দলের ডাক পান তিনি। ১৯৬৬ সালে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ওয়াদেকারের।

ব্যাটসম্যান হিসেবে বরাবরই আক্রমণাত্মক ছিলেন সদ্য প্রয়াত ভারতের প্রাক্তন অধিনায়ক। দেশটির হয়ে তিন নাম্বার পজিশনে ব্যাট করা সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। শুধু ব্যাট হাতেই সফল ছিলেন তা নয়, পরিস্থিতির দাবি মেটাতে তাকে হাত ঘোরাতে হয়েছিল বল হাতেও।

ভারতের জার্সিতে সর্বমোট ৩৭টি টেস্ট খেলেছিলেন ওয়াদেকার। এসব কিছু এখন শুধুই স্মৃতি হয়ে পড়ে থাকবে ইতিহাসের পাতায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com