ঘূর্ণিঝড় আস্ফান: ঝড়-বৃষ্টির সম্ভাবনা, নদীবন্দরে সতর্কতা

ঘূর্ণিঝড় আস্ফান: ঝড়-বৃষ্টির সম্ভাবনা, নদীবন্দরে সতর্কতা

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  ঘূর্ণিঝড় আস্ফান -এর প্রভাবে বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এতে দেশের বিভিন্ন অঞ্চলে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এসব অঞ্চলের নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফান বৃহস্পতিবার থেকে বঙ্গোপসাগরে তাণ্ডব চালাতে শুরু করেছে। আজ শনিবার এটি সক্রিয় হয়ে উপকূলে আঘাত হানতে বলে ধারণা করছে আবহাওয়া অধিদফতর। বৈশ্বিক আবহাওয়া বিষয়ক সংস্থা আকু এক প্রতিবেদনে এ আভাস দিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ঘূর্ণিঝড় আম্ফান বিষয়ক বিশেষ বুলেটিনে বলা হয়, দক্ষিণ আন্দামান সাগর ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছের স্থানে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে, অর্থাৎ সোমবারের মধ্যে মিয়ানমার হয়ে বাংলাদেশের কক্সবাজার–চট্টগ্রাম উপকূলের দিকে আঘাত হানতে পারে এটি।

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে ৫ থেকে ৭ মে বাংলাদেশের চট্টগ্রাম ও বরিশাল বিভাগে ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতার জোয়ারের পানি থাকতে পারে। দেশের অন্যান্য স্থানেও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে, শনিবার সকাল থেকেই অন্ধকার করে রাজধানীতে তুমুল ঝড়-বৃষ্টি হতে দেখা গেছে। আগামী কয়েকদিন বৃষ্টির এই ধারা অব্যাহত থাকতে পারে। বিশেষ করে দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টি বেশি হতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com