সংবাদ শিরোনাম :
নবীগঞ্জে গরু ধান খাওয়াকে কেন্দ্র করে গরু রাখাল খুন ধ্বংসের দ্বারপ্রান্তে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ যুব সমাজ চুনারুঘাটের আহম্মদাবাদ ইউনিয়নজুড়ে জুয়া ও মাদকের ছড়াছড়ি মাধবপুরে মালিকানার জোর দেখিয়ে পথচলায় প্রতিবন্ধকতা সৃষ্টি!  চুনারুঘাটে শিক্ষা ব্যবস্থায় ধস, ক্ষুব্ধ অভিভাবকরা লাখাইয়ে ডাকাতদলের সদস্য গ্রেপ্তার শায়েস্তাগঞ্জে পচাঁবাসি খাবার বিক্রির অভিযোগে ফার্দিন মার্দিন রেষ্টুরেন্টকে জরিমানা চুনারুঘাটে ৮ বছরের শিশু ধর্ষণের শিকার অনিয়মের দায়ে এয়ার লিংক ক্যাবল টিভি নেটওয়ার্ককে জরিমানা বানিয়াচংয়ে এক নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার হবিগঞ্জে অকৃতকার্য বেড়েছে ৩ গুণের বেশি
গুগলের ট্রান্সলেট ক্যামেরা মোডে এল বাংলা

গুগলের ট্রান্সলেট ক্যামেরা মোডে এল বাংলা

গুগলের ট্রান্সলেট ক্যামেরা মোডে এল বাংলা
গুগলের ট্রান্সলেট ক্যামেরা মোডে এল বাংলা

তথ্য প্রযুক্তি ডেস্কঃ গুগল ট্রান্সলেটের ক্যামেরা কোড হালনাগাদ করেছে গুগল। এতে গুগলের এ সেবাটি নতুন ১৩টি ভাষা শনাক্ত করতে পারবে। নতুন ভাষা হিসেবে এতে যুক্ত হয়েছে বাংলা, আরবি, হিন্দি, পাঞ্জাবি, গুজরাটি, মালয়ালাম, মারাঠি, নেপালি, তামিল, তেলেগু ও ভিয়েতনামি।

এই সুবিধা পেতে আইওএস চালিত ডিভাইস বা অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস থেকে গুগল ট্রান্সলেট অ্যাপের ক্যামেরা মোডে যেতে হবে। যে টেক্সটি অনুবাদ করতে চান, তার ছবি তুলতে হবে।

গুগল তাদের আইওএস প্ল্যাটফর্মে ট্রান্সলেট অ্যাপটিতে রিজিওনাল স্পিস ইনপুট ও ইংরেজি, বাংলা, ফ্রেঞ্চ ও স্প্যানিশ আউটপুট সমর্থন হালনাগাদ করার ঘোষণা দেওয়ার পর অ্যান্ড্রয়েডেও একই সুবিধা এল।

গুগল ক্যামেরা মোডের এই ট্রান্সলেট বা অনুবাদ সুবিধা পেতে যে ভাষায় অনুবাদ করবেন, তা নির্বাচন করতে হবে। ট্রান্সলেট অ্যাপের টেক্সট বক্সের নিচে ক্যামেরা আইকন দিয়ে টেক্সটের ছবি তুলতে হবে। গুগলের মেশিন লার্নিং অ্যালগরিদম ওই টেক্সটি বিশ্লেষণ করবে। যে টেক্সটি অনুবাদ করতে হবে, তা আঙুল দিয়ে টেনে নির্বাচন করে দিলেই অনুবাদ হয়ে যাবে।

প্রযুক্তি–বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে জানানো হয়, গুগল সম্প্রতি অফলাইনেও কিছু ভাষার অনুবাদ সুবিধা দিয়েছে। এতে ইন্টারনেট না থাকলেও প্রয়োজনে কিছু টেক্সট অনুবাদ করে বোঝা যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএসে এ সুবিধা থাকবে।

২০১৪ সালে গুগল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক কোয়েস্ট ভিজ্যুয়াল নামের একটি প্রতিষ্ঠান অধিগ্রহণ করে। ওই প্রতিষ্ঠানটি অগমেন্টেড রিয়্যালিটি ট্রান্সলেশন অ্যাপ ওয়ার্ড লেন্স তৈরি করেছিল। গুগল ট্রান্সলেটে ভিজুয়াল ট্রান্সলেট যুক্ত করতেই ওই প্রতিষ্ঠানটিকে কিনেছিল গুগল।

ট্রান্সলেটে ভিজ্যুয়াল ট্রান্সলেশনের পাশাপাশি গুগল লেন্স নামে আরেকটি সেবা আছে গুগলের। গুগল লেন্স ব্যবহার করে উন্নত ভিজ্যুয়াল সার্চ ও ট্রান্সলেশন অভিজ্ঞতা পাওয়া যায়। গুগল জানিয়েছে, তাদের পিক্সল ৩ স্মার্টফোনের ডিফল্ট ক্যামেরা অ্যাপে গুগল লেন্সের মূল সুবিধাগুলো যুক্ত করবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com