গরমে সুস্থ থাকতে এড়িয়ে যাবেন যেসব খাবার

গরমে সুস্থ থাকতে এড়িয়ে যাবেন যেসব খাবার

lokaloy24.com

স্বাস্থ্য ডেস্ক : দিন দিন বাড়ছে গরমের তীব্রতা। আর এই গরমের সঙ্গে সঙ্গে বাড়ছে অসুস্থ হওয়ার ঝুঁকিও। তাইতো গরমে নিজেকে সুস্থ রাখতে কিছু খাবার এড়িয়ে চলা খুব জরুরি। এক্ষেত্রে নিজের পছন্দের খাবারটিও খাদ্যতালিকা থেকে বাদ রাখতে হবে।

আমরা অনেক সময় পছন্দের খাবার খাওয়ার ক্ষেত্রে এই খাবার দেহে কতোটা ক্ষতিকর প্রভাব ফেলছে তা ভাবি না। কিছু খাবার আছে যা, আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও এই গরমে এসব খাবার এড়িয়ে চলাই ভালো। কারণ এ সময় খাবারগুলো বেশি খেলে ব্রণ, বদহজমসহ ত্বকের আরো নানা সমস্যা সৃষ্টি হতে পারে। তাই সুস্থ থাকতে এসব খাবার এড়িয়ে চলা জরুরি।

জেনে নেয়া যাক গরমের মধ্যে সুস্থ থাকতে কোন কোন খাবারগুলো এড়িয়ে চলতে হবে-

গরুর মাংস
গরুর মাংস আমাদের দেহে অনেক বেশি তাপমাত্রা উৎপাদন করে। এছাড়া কোলেস্টেরল বৃদ্ধি, উচ্চ রক্তচাপের সমস্যা তো রয়েছেই। গরুর মাংস বেশি ঘাম তৈরি করে। এতে দেহে পানিশূন্যতা তৈরি হয়। তখন শরীর অসুস্থ হয়ে পরে। তাই গরমে এই খাবার এড়িয়ে চলুন।

অতিরিক্ত মশলাযুক্ত খাবার
মশলাযুক্ত খাবার আমাদের দেহের তাপমাত্রা অনেক বাড়িয়ে তোলে। এতে আমাদের হজমের সমস্যাও দেখা দেয়। তাই এই গরমে আমাদের উচিত যতটা সম্ভব কম মশলাযুক্ত খাবার খাওয়া।

জাঙ্ক ফুড
গরমে পিৎজা এবং বার্গারের মতো জাঙ্ক ফুডগুলো খাওয়া ঠিক নয়। একইসঙ্গে তৈলাক্ত খাবারও পরিহার করুন। এগুলো ব্রণের সমস্যাসহ ত্বকের আরো নানা সমস্যা সৃষ্টিতে ভূমিকা রাখে।

অতিরিক্ত চা ও কফি
অনেকেরই অভ্যাস আছে সকালে বা বিকালে এক কাপ চা বা কফি খাওয়া। তবে এর বাইরে চা বা কফি পান করা গরমকালে শরীরের জন্য একেবারেই ভালো নয়। চা বা কফির ক্যাফেইন দেহকে ডিহাইড্রেট করে ফেলে। এতেও আমরা অতিরিক্ত গরমে অসুস্থ বোধ করি।

দুধের তৈরি খাবার
দুধ এবং পনিরের তৈরি বিভিন্ন ডেইরি খাদ্যকে স্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। স্বাস্থ্যকর হলেও কিন্তু গরমের সময় এগুলো না খাওয়াই ভালো। গরমে এসব খাবার বেশি খেলে নানা রোগ হতে পারে। এগুলো শরীরে তাপ উৎপন্ন করে হজমে সমস্যা সৃষ্টি করে। শুধু তাই নয়, খাবারগুলো অন্ত্রের সমস্যা সৃষ্টির জন্যও দায়ি।

আমিষ
প্রত্যেকেরই আমিষের প্রয়োজন থাকে। আমিষ পেশী গঠন আর ক্ষয় রোধে সাহায্য করে। আবার অতিরিক্ত আমিষ শরীরের জন্যে ক্ষতিকর, যেমন লাল মাংস। কারণ লাল মাংস শরীরে কোলেস্টারোলের পরিমাণ বাড়িয়ে দেয়, যা হৃদরোগ এবং কোলোন ক্যানসার এর সম্ভাবনা বাড়িয়ে দেয়। তবে মাংস ছাড়াও আমিষের চাহিদা সহজেই মেটানো যায়।

এছাড়াও গরমে আরো যেসব খাবারে নিয়ন্ত্রণ প্রয়োজন সেগুলো হলো-

অতিরিক্ত তেল গ্রহণ, ডুবো তেলে ভাজা খাবার , ঘি, মাখন, পনির, মেয়নেজ, ফাস্টফুড, কোল্ডড্রিংক্স , পোলাও, বিরিয়ানি, ভুনা খাবার, অতিরিক্ত মিষ্টি খাবার, অতিরিক্ত গরম ও ঠাণ্ডা খাবার। এগুলা বাদ দিলে শরীর শীতল থাকবে। ঘামের ফলে আপনার শরীর থেকে পানি বের হয়ে যায়, তাই আপনার শরীরে পানি ধরে রাখে এমন খাবার খাদ্য তালিকায় যুক্ত করুন। তবে এক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করুন, কেমিক্যাল এবং ফরমালিন মুক্ত খাবার খান। সূত্র : ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com