সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে ষড়যন্ত্রমূলক মামলায় আটক কৃষকের মুক্তির দাবিতে মানববন্ধন পাকিস্তানে ট্রেনের ধাক্কায় মিনিবাসে থাকা ২০ শিখ তীর্থযাত্রী নিহত ওয়ানডেতে শতাব্দীর সেরাদের তালিকায় ২য় সাকিব লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে প্রাণ গেল দুই চালকের বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১২ লাখ ছুঁইছুঁই ঠাকুরগাঁওয়ে টাংগন নদীর পানি বৃদ্ধি দুঃশ্চিন্তায় রয়েছে নদী পারের মানুষ । করোনা কালে শায়েস্তাগঞ্জে বিয়ে সাদীর ধুম পড়েছে করোনায় হবিগঞ্জে এ পর্যন্ত ৬৩ জন পুলিশ সদস্য আক্রান্ত ও সুস্থ হয়েকরোছে ২২ জন হবিগঞ্জের মাধবপুরে ইয়াবাসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার হবিগঞ্জে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ৫ জন আহত নিহত ১
গবেষণায় ভয়াবহ তথ্য ,স্মার্টফোনে কতক্ষণ বেঁচে থাকে করোনা ভাইরাস?

গবেষণায় ভয়াবহ তথ্য ,স্মার্টফোনে কতক্ষণ বেঁচে থাকে করোনা ভাইরাস?

lokaloy24.com

লোকালয় ডেস্ক: করোনা ভাইরাসে টালমাটাল গোটা বিশ্ব। দিন দিন বাড়ছে মৃতের সংখ্যা। এই ভাইরাস শুধু মানুষ নয়, স্মার্টফোনের মাধ্যমেও সংক্রমণ হতে পারে।

নভেল করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর স্মার্টফোন ব্যবহারে অনেকেই সতর্ক হয়েছেন।

এখন প্রশ্ন হচ্ছে- করোনা ভাইরাস স্মার্টফোনে কতক্ষণ বেঁচে থাকতে পারে? সম্প্রতি এক রিপোর্টে এই প্রশ্নের উত্তর মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় জানা গিয়েছে, ২০০৩ সালের সার্স ভাইরাস কাঁচের উপর প্রায় ৯৬ ঘণ্টা (চারদিন) বেঁচে থাকতে পারে। এছাড়াও শক্ত প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা (তিনদিন) বেঁচে থাকতে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ তাদের গবেষণায় পেয়েছে, বর্তমানের করোনা ভাইরাস (SARS-CoV-2) স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় ৭২ ঘণ্টা তথা তিনদিন বেঁচে থাকতে সক্ষম।

সমীক্ষায় আরও জানানো হয়েছে, কাঠের উপরে প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে এই ভাইরাস। যদিও তামার উপরে মাত্র ৪ ঘণ্টা বেঁচে থেকেছে প্রাণঘাতী করোনা ভাইরাস।

২০০৩ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা ও সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের সমীক্ষা থেকে জানা যাচ্ছে, কাঁচের উপরে প্রায় ৯৬ ঘণ্টা তথা চারদিন বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস।

আর স্মার্টফোনের সামনে তো কাঁচ থাকে। আবার বেশিরভাগ স্মার্টফোনের পিছন কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে তৈরি। তবে শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেট থেকেও এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে।

তাই নিয়মিত স্মার্টফোন জীবাণুমুক্ত করা প্রয়োজন। যে কোন অ্যালকোহল বেইসড ওয়াইপ ও মাইক্রোফাইবার কাপড় দিয়ে স্মার্টফোন পরিষ্কার করা যাবে।

তবে ৭০ শতাংশের বেশি ঘনত্বের অ্যালকোহল দিয়ে স্মার্টফোন পরিষ্কার করবেন না। এর ফলে স্মার্টফোন ডিসপ্লের উপরের বিশেষ কোটিং নষ্ট হয়ে যেতে পারে। সূত্র: এনডিটিভি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com